রাম নবমীতে রামলালার সূর্যাভিষেক

রাম নবমীর পবিত্র তিথিতে বুধবার অযোধ্যায় করা হল রামলালার সূর্যাভিষেক । অযোধ্যার রাম মন্দিরে তাই আজ সাজো সাজো রব । এই পুন্য লগ্নে বিশেষ এই অনুষ্ঠানের সাক্ষী রইলেন অগুন্তি মানুষ ।

জানুয়ারি মাসে অযোধ্যায় স্থাপন হওয়ার পর এটাই প্রথম রাম নবমী । এই অনুষ্ঠানকে কেন্দ্র করে ভক্তদের মধ্যে উন্মাদনায় ছিল তুঙ্গে । রামনবমী উপলক্ষ্যে সেজেছে অযোধ্যা । আজ বিশেষ আকর্ষণ হয়ে দাঁড়াল রামলালার সূর্যাভিষেক । হলুদ পোশাকে সেজেছেন রামলালা । সূর্যের রশ্মি দিয়ে তিলক দেওয়া হল রামলালার কপালে ।  রাম জন্মভূমি ট্রাস্টের সূত্রে জানা যায়, রাম নবমী তিথিতে বেলা ১২টা বেজে ১৬ মিনিটে এই প্রক্রিয়াটি শুরু করা হবে । ৪ মিনিটের পবিত্র দৃশ্য । রীতি মেনে রামলালার দিব্য অভিষেক সেই অনুযায়ী সূর্যের কিরণ বালক রামের সূর্য তিলকে ফেলা হয় । এই প্রক্রিয়ায় ব্যবহার করা হয় একটি বিশেষ আয়না ।

রামের জন্মতিথি উপলক্ষে মন্দির চত্ত্বরে নেমে আসে ভক্তের ঢল । তাঁদের জন্য বুধবার ভোর থেকেই খুলে দেওয়া হয় মন্দিরের দ্বার । ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয় বুধবার রাত ১১টা পর্যন্ত খোলা রাখা হবে মন্দিরের দরজা ।

চলতি বছরের ২৪ জানুয়ারি, অযোধ্যায় প্রতিষ্ঠিত হন ছোট্ট বালকরূপী রাম । বিভিন্ন পূজার্চনার সঙ্গে সেদিন প্রাণ প্রতিষ্ঠা করা হয় রামলালার মূর্তিতে । রামনবমীতে রামলালার ‘সূর্যতিলক’ সম্পন্ন করা হয় ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube