বিতর্কিত ২০২৪ সালের নিট পরীক্ষা! বিরাট নির্দেশ সুপ্রিম কোর্টের!

২০২৪ সালের সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষার প্রবেশিকা নিয়ে বিতর্ক যেন শেষ হচ্ছে না । বৃহস্পতিবার ‘গ্রেস মার্কস’ দেওয়া নিয়ে বড় ঘোষণা করল দেশের শীর্ষ আদালত । তাঁদের স্কোরকার্ড বাতিল করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট । তবে এর মধ্যে স্বস্তির খবর এই যে কাউন্সেলিং বন্ধ করা হচ্ছে নাএই মামলার পরবর্তী শুনানি ৮ জুলাই।

বিতর্কিত নিট পরীক্ষা নিয়ে বিরাট নির্দেশ দিল সুপ্রিম কোর্ট । বৃহস্পতিবার শুনানিতে দেশের শীর্ষ আদালত জানিয়ে দিল, যে ১৫৬৩ জন পরীক্ষার্থীকে ‘গ্রেস মার্কস’ দেওয়া হয়েছিল, তাঁদের ফের পরীক্ষায় বসতে হবে । পরীক্ষা নিয়ামক সংস্থা ও কর্তৃপক্ষকে দু-সপ্তাহের মধ্যে জবাব দেওয়ার নোটিস দেয় আদালত । তবে এর মধ্যে স্বস্তির খবর এই যে কাউন্সেলিং বন্ধ করা হচ্ছে না ।

সুপ্রিম কোর্টের বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ এদিন এই নির্দেশ দেয় । পরীক্ষা নিয়ামক সংস্থা এনটিএ নির্দেশের প্রতিক্রিয়ায় জানিয়েছে, ছাত্রছাত্রীদের মনের ভয় কাটাতে এই সিদ্ধান্ত নেওয়া হয় । ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা নিট পরীক্ষার নিয়ামক সংস্থা আরও জানায়, ১৫০০-র বেশি পরীক্ষার্থীকে ‘সময় নষ্ট’ হওয়ার কারণে গ্রেস মার্কস দেওয়া হয়েছিল । এনটিএ-র তরফ থেকে সুপ্রিম কোর্টে বিবৃতি দিয়ে জানানো হয়, যে সকল পরীক্ষার্থীদের স্কোরকার্ড বাতিল করা হচ্ছে, তাদের ফের পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে । সেই পরীক্ষাটি আগামী ২৩ জুন নেওয়া হবে বলে জানা যায় । আগামী ৩০ জুন পরীক্ষার ফল প্রকাশ হবে বলেও খবর ।

প্রসঙ্গত গত ৫ মে সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষার প্রবেশিকা না NEET আয়োজিত হয়; যার  ফল প্রকাশ হয় ৪ জুন । ফল প্রকাশের পর সামনে আসদে গ্রেস মার্কসের বিষয়টি ।পাশাপাশি নজরে আসে বেশ কিছু পরীক্ষার্থীরা ৭২০ তে ৭২০ নম্বর পেয়েছেন । এরপরই দুর্নীতির অভিযোগ তুলে সরব হতে থাকেন পড়ুয়া সহ তাঁদের অভিভাবকরাও । অনিয়ম এবং ফলপ্রকাশে অস্বচ্ছতার অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তাঁরা । প্রশ্নপত্র ফাঁসের অভিযোগসহ গ্রেস মার্কস দেওয়ার বিরোধিতা এবং অবিলম্বে কাউন্সেলিং বন্ধে স্থগিতাদেশের আর্জি জানিয়ে মামলা দায়ের করা হয় আদালতে ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube