গরমে ঘামাচির জ্বালায় নাজেহাল? ঘরোয়া টোটকায় পান আরাম

।। মধুরিমা ভৌমিক ।।

গরমের ঘামে মাথাচাড়া দিয়ে উঠেছে ঘামাচি । ফলে এর যন্ত্রণায় নাজেহাল আট থেকে আশি সকলেই । সে ক্ষেত্রে কিছু ঘরোয়া উপায়েই ভরসা রাখতে পারেন । কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপমাত্রার পারদ চড়ছে হু হু করে । আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টা আরও এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা । এই অবস্থায় ভ্যাপসা গরমে নাজেহাল বঙ্গবাসী ।

ঘরে বাইরে দরদর করে ঘামছেন সকলে । আর এই প্যাচপ্যাচে গরমের কারণে শরীর জুড়ে দেখা দিচ্ছে ঘামাচিও । হাত,পা, ঘাড়, গলা এবং পিঠ, কোনও জায়গাই যেন বাদ পড়েনি ।শরীরের ভাঁজযুক্ত জায়গাতেই এর দেখা মেলে বেশি । মূলত ভ্যাপসা গরমেই ঘামাচির সমস্যা বেশি হয় ।

ঘামাচির কারণে হাতে, পায়ে, পিঠে, গলায় লালচে র‍্যাশ দেখা যায় । সঙ্গে থাকে ত্বকের প্রদাহও । আর সঠিক সময়ে এর চিকিৎসা না করলে তা গুরুতর আকার ধারণ করতে পারে। তবে রইলো সমাধান ।

১. একটি কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে তা সারা গায়ে আলতো করে বুলিয়ে নিন । এতেই ঘামাচির জ্বালাপোড়া কিছুটা কমবে । তার সাথে মুক্তি মিলবে চুলকানি থেকেও । দিনে ২-৩ বার এই কোল্ড কমপ্রেস ব্যবহার করতে পারেন ।

২. স্নান করুন ঠান্ডা জলে । ঘামাচির জ্বালা থেকে সাময়িক আরাম মিলবে ঠান্ডা জলে স্নানেই । তাই ঘামাচির চুলকানি বাড়লে ঠান্ডা জলেই স্নান করুন । সঙ্গে হালকা কোনও স্ক্রাবও ব্যবহার করতে পারেন । তাতে বুজে থাকা ত্বকরন্ধ্রের মুখ পরিষ্কার হবে ।

৩. ঢিলেঢালা পোশাক পরুন । গরমে টাইট পোশাক বা সুতির কাপড় ছাড়া নাইলন পোশাকে বেশি হতে পারে ঘামাছি তাই এই গরমে ভুলেও সিন্থেটিক ও চাপা জামা-কাপড় পরবেন না । সিন্থেটিক জামা থেকে ঘামাচি আরও খারাপ আকার ধারণ করতে পারে । বাড়তে পারে জ্বালাপোড়া । তাই গরমে বাচ্চাকে ঢিলেঢালা, সুতির পোশাকই পরান ।

৪. ঠান্ডা ঘরে থাকুন । এই গরম থেকে যতটা সম্ভব দূরে থাকার চেষ্টা করুন । তবেই ঘাম কম হবে । কমবে ঘামাচির প্রকোপও । এক্ষেত্রে ঘরে থাকলেও এয়ার কন্ডিশন বা এয়ার কুলার দিয়ে ঘরের তাপমাত্রা কম রাখতে হবে । মূল কথা হল ড্রাই রাখতে হবে । তবেই রেহাই মিলবে ঘামাচি থেকে ।

গরমে নাজেহাল সকলেই । তাই যতটা সম্ভব সাবধানতা অবলম্বন করার চেষ্টা করুন । তাতে চুলকানি ও জ্বালাপোড়া কিছুটা কমতে পারে । আর এসব উপায়ে ঘামাচি না কমলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube