গাজায় শান্তি ফিরবে ? ব্লিঙ্কেনের সফরে আশার আলো

গাজায় যুদ্ধবিরতির প্রক্রিয়াকে তরান্বিত করতে এবার মিশর এবং ইজরায়েল সফরে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন । গাজায় চলমান যুদ্ধ লেবানন পর্যন্ত যাতে ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করাও তাঁর প্রধান লক্ষ্য । এদিকে ব্লিঙ্কেনের এই সফরের আগে, গাজায় যুদ্ধ থামাতে ইজরায়েলকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছে হামাস নেতৃত্ব ।

হামাসের ঊর্ধ্বতন কর্মকর্তা সামি আবু জুহরি

হামাসের ঊর্ধ্বতন কর্মকর্তা সামি আবু জুহরি বলেছেন, ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্রকে গাজায় যুদ্ধ বন্ধ করার জন্য ইজরায়েলের উপর চাপ সৃষ্টির আহ্বান জানাচ্ছি’ । পাশাপাশি তিনি এটাও বলেন যে, হামাস যুদ্ধ থামানোর যে কোনও উদ্যোগে ইতিবাচকভাবে সাড়া দিতে প্রস্তুত ।

মিশরের প্রেসিডেন্ট ফাত্তাহ আল সিসি

ইজরায়েলের মাটিতে পা রাখার আগে ব্লিঙ্কেন, রাজধানী কায়রোতে মিশরের প্রেসিডেন্ট ফাত্তাহ আল সিসি’র সঙ্গে দেখা করবেন । আর ইজরায়েলে তিনি দেখা করবেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজের সঙ্গে । মার্কিন বিদেশ দফতর সূত্রে এখবর জানা গিয়েছে ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মে মাসের ৩১ তারিখ, গাজায যুদ্ধবিরতি কার্যকর করতে, তিন ধাপের প্রস্তাব পেশ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন । যার মধ্যে ছিল ইজরায়েলের বেশকিছু শর্ত । আপাতত সংঘর্ষরত দু’পক্ষকেই আলোচনার টেবিলে বসাতে মরিয়া ওয়াশিংটন । গাজায় কি শান্তি ফিরবে ? আপাতত মার্কিন বিদেশ সচিবের সফরের দিকেই তাকিয়ে গোটা মধ্যপ্রাচ্য থেকে আন্তর্জাতিক মহল ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube