শপথগ্রহণ পর্বের আগে নিরাপত্তার চাদরে মোড়া রাজধানী

পরপর তিনবার প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদী । রবিবার রয়েছে তাঁর শপথগ্রহণ পর্ব । ২০২৪ সালে এই নিয়ে প্রধানমন্ত্রী পদে মোদীর তৃতীয়বার শপথ । এদিন শপথ নেবে তৃতীয় NDA সরকার । রবিবার শপথ গ্রহণ শুরু হবে সন্ধে ৭টা ১৫ মিনিটে । পাশাপাশি শপথ নেবেন একাধিক শরিক দলের সাংসদরাও । শপথগ্রহণ অনুষ্ঠানকে ঘিরে কড়া নিরাপত্তা রয়েছে রাজধানীতে ।

শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছেন একাধিক রাষ্ট্রপ্রধানরা । তাই স্বাভাবিকভাবেই কড়া নজরে থাকছে নিরাপত্তা ব্যবস্থাও । ২ দিনের জন্য ‘নো ফ্লাইং জোন’ ঘোষণা করা হয় দিল্লিকে । একই সঙ্গে ড্রোনের মাধ্যমে চলছে কড়া নজরদারি । অতিরিক্ত নিরাপত্তার জন্য ব্যবস্থা করা হয় স্নাইপারের ।

অন্যদিকে প্রতিবেশী দেশগুলি থেকে আমন্ত্রিত হয়েছেন একাধিক অতিথিরাও । তাঁদের থাকার ব্যবস্থা করা হয়েছে একাধিক হোটেলে । তাঁদের নিরাপত্তার কথা মাথায় রেখে, কড়া নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়েছে হোটেলগুলিকেও ।

শপথগ্রহণ অনুষ্ঠান হতে চলেছে রাষ্ট্রপতি ভবনে । তাই হোটেল থেকে রাষ্ট্রপতি ভবনের রাস্তায় করা হয়েছে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা । মোতায়েন থাকবে ৫ কোম্পানি আধা সেনা । নিরাপত্তার দায়িত্বে থাকবে NSG ।

প্রসঙ্গত, রবিবাসরীয় সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে চলেছেন দেশ বিদেশের অতিথিরা । জানা যায় মোট ৬টি দেশের রাষ্ট্রপ্রধান উপস্থিত থাকবেন আজকের অনুষ্ঠানে । বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ সহ মরিশাসের রাষ্ট্রপ্রধানরা আমন্ত্রিত রয়েছেন আজকের এই বিশেষ অনুষ্ঠানে । থাকছেন সেশেলস-এর উপরাষ্ট্রপতি আহমেদ আফিফ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে । এছাড়াও থাকবেন ৮ হাজারের বেশি অতিথি । একই সঙ্গে আমন্ত্রিত হন বন্দে ভারত-এর লোকো পাইলট ( চেন্নাই রেলওয়ে ডিভিশন ) ঐশ্বর্য এস মেনন, এশিয়ার প্রথম মহিলা লোকো পাইলট সুরেখা যাদব । অনুষ্ঠানের পর রাষ্ট্রপতি ভবনে রয়েছে নৈশভোজের ব্যবস্থাও ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube