চোখ রাঙাচ্ছে ‘রেমাল’, জারি কমলা সতর্কতা!

খরতপ্ত বৈশাখ পেরিয়ে জ্যৈষ্ঠ আসতে না আসতেই সাগরে চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল ‘। তার জেরে রাজ্যের বিভিন্ন অংশে ঝড়বৃষ্টি শুরু হয়েছে । আশঙ্কার মেঘ ক্রমশ ঘনীভূত হচ্ছে । ফিরতে পারে আমফানের ছায়া?

হাওয়া অফিসের পূর্বাভাস, ঘূর্ণিঝড় রেমালের অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে সাগরে । শুক্রবার থেকে উত্তাল হবে সমুদ্র । বৃহস্পতিবারের মধ্যে মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে । বুধবার দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে । প্রাথমিকভাবে ঘূর্ণাবর্ত উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে বলেই জানা যাচ্ছে ।

শুক্রবারের মধ্যে এই নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হবে বলেও দাবি আবহাওয়া দফতর সূত্রে । শুক্রবার থেকে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হবে । এই অতি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলেও জানানো হয়েছে । একই সঙ্গে তাই বৃহস্পতিবার সন্ধ্যের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসার নির্দেশও দেওয়া হয়েছে ।

উত্তর পূর্ব বঙ্গোপসাগর লাগোয়া ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গে সোমবার থেকেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়েছে । গাঙ্গেয় বঙ্গ জুড়েই শুরু হয়েছে বজ্রবিদ্যু-সহ বৃষ্টি । কমলা সতর্কতা জারি করেছেন আবহবিদরা । সোমবারের পর মঙ্গলবারেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলায় ।

মঙ্গলবার বেশি ঝড়বৃষ্টি হতে পারে পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় । এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে । পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃহস্পতিবার থেকে বৃষ্টি কিছুটা কমবে বলে খবর । তবে বজায় থাকবে হাওয়ার বেগ । বঙ্গোপসাগরে নিম্নচাপ বলয়ের জেরে ভারী বৃষ্টি হতে পারে রাজ্যে ।

একই সঙ্গে বৃষ্টি হবে উত্তরবঙ্গেও । উত্তরের একাধিক জেলায় মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস আছে । দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে । ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে । বৃষ্টির পাশাপাশি থাকবে ঝোড়ো বেগে বয়ে যাওয়া বাতাস ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube