তাপপ্রবাহের সতর্কবার্তা দিচ্ছে আবহাওয়া দফতর! ফের ৪০ ছোঁবে পারদ?

এবার দক্ষিণবঙ্গে উইকেন্ডে তাপপ্রবাহের সতর্কবার্তা দিচ্ছে আবহাওয়া দফতর । উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও গরম ও অস্বস্তি শুরু হবে বলে জানা গিয়েছে । তাপমাত্রা আরও বাড়বে । সোম ও মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যে । বৃহস্পতিবার বিক্ষিপ্ত বৃষ্টি হবে উত্তরবঙ্গ এবং পশ্চিমের দু-এক জেলায় । তবে মৎস্যজীবীদের জন্য কোন সতর্কবার্তা নেই ।

ভারতের মূল ভূখণ্ড কেরলে নির্ধারিত সময় ১ জুনের একদিন আগে অর্থাৎ ৩১ শে মে ঢুকবে মৌসুমী বায়ু । আগাম বর্ষা হতে পারে আন্দামানেও । ভারতের মূল ভূখণ্ড কেরলেও বর্ষা ঢুকবে একদিন আগে । এমনই পূর্বাভাস ভারতের মৌসম ভবনের । আবহাওয়ার বিভিন্ন মডেল অনুযায়ী বিশ্লেষণ করে আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে ১৯ শে মে রবিবার দক্ষিণ আন্দামান সাগর নিকোবর দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু অর্থাৎ বর্ষা ঢুকে পড়বে নির্ধারিত সময়ের তিন দিন আগে । একই সঙ্গে জানা যাচ্ছে, নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে শুক্রবার ১৭ই মে । ঘূর্নাবর্ত রয়েছে হরিয়ানা উত্তর প্রদেশ মধ্যপ্রদেশ আসাম বিদর্ভ এবং দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সাগরে ।

দক্ষিণবঙ্গ চলতি সপ্তাহেই পশ্চিমের জেলার তাপমাত্রা ফের ৪০ পেরোবে । শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহ চলবে । অস্বস্তিদায়ক হতে পারে রাত ও দিন । শুষ্ক আবহাওয়া ও গরম ক্রমশ বাড়বে বলেই খবর । তবে বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বীরভূম, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায় । সব জেলায় গরম ও অস্বস্তি বাড়বে । শনিবার, রবিবার পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমান এই চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে ।
রবিবার থেকে ফের বৃষ্টি শুরু হবে বিক্ষিপ্তভাবে । বীরভূম, বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।

উত্তরবঙ্গেও চলবে গরমের দাপট । পার্বত্য এলাকাতেও গরম ও অস্বস্তি ভোগাবে । দার্জিলিং সহ উপরের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে । বৃহস্পতিবার ও শুক্রবার এবং শনিবারে দার্জিলিং কালিম্পং, জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে । রবিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে । শুধু উপরের পাঁচ জেলা নয় নিচের তিন জেলা, মালদহ এবং দুই দিনাজপুরেও বৃষ্টির সম্ভাবনা । সব জেলাতেই বৃষ্টির পরিমাণও বেশি হবে ।

কলকাতাতে আজ বৃষ্টির সম্ভাবনা সামান্য; প্রায় নেই বললেই চলে এক প্রকার । শুক্র-শনি বৃষ্টি নেই । শুষ্ক ও গরম আবহাওয়া সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে । রবিবার ফের আবহাওয়ার পরিবর্তন হতে পারে । সোমবার কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে । আজ আংশিক মেঘলা আকাশ থাকবে । সকাল থেকেই গরম ও অস্বস্তি বজায় থাকবে । দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে । বেলা বাড়লে সূর্যের তাপে আরও গরম অনুভূত হবে । বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও চরমে পৌঁছবে । কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৯.২ ডিগ্রি । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৭ থেকে ৮৫ শতাংশ থাকবে ।

অন্যদিকে সপ্তাহের শেষে বৃষ্টি বাড়বে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে শনিবার ও রবিবার । বৃষ্টি বেশি হবে অরুণাচল প্রদেশ, তামিলনাডু, কেরালা, মাহে ও কর্নাটকে । বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টির দাপট থাকবে মধ্যপ্রদেশ, ছত্রিশগড় ও কর্নাটকে । দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, কেরল মাহে পন্ডিচেরি সর্বত্র আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে ।
উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে । অসম, মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ও ত্রিপুরা রাজ্যে হতে পারে প্রবল বৃষ্টি । অরুণাচল প্রদেশেও প্রবল বৃষ্টির সম্ভাবনা থাকছে ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube