দিল্লিতে শুটিং চাপের !

দিল্লিতে শুটিং করা যেন বড় চাপের । অন্তত আর্থিক দিক থেকে । দু’টি ছবির শুটিং শিডিউল তো সে কথাই বলছে । খরচ কমাতে দিল্লিতে শুটিং পর্ব কাটছাঁট করতে বাধ্য হন  আমির খান । আর দু’ সপ্তাহের বদলে মাত্র চার দিনেই রাজধানীতে শুটিং পর্ব সারল টিম ‘রেড টু’ ।

বাণিজ্যিক ভাবে তো সফলই । ক্রিটিক্যালিও ভীষণ ভাবে প্রশংসিত আমির খান প্রোডাকশনসের লেটেস্ট ছবি – ‘Laapataa Ladies‘ । এটা পরিচালক হিসেবে কিরণ রাওয়ের দ্বিতীয় সিনেমা । প্রথম ছবি ছিল ‘Dhobi Ghaat‘ । সমাজ মাধ্যমে লাপাতা লেডিজের সাফল্য নিয়ে নেটিজেনদের মুখোমুখি হয়েছিলেন আমির খান। আর সেখানেই, নিজের পরের ছবি নিয়ে মুখ খুললেন বলিউডের মিস্টার পারফেকশানিস্ট । ছবির নাম Sitaare Zameen Par । আমির খান নিজে দাবি করেছেন, যে এই ছবি মানুষকে যেমন হাসাবে, তেমন ভাবাবেও । অর্থাৎ, বেশ কয়েক বছর পর, আবার সামাজিক ইস্যু নিয়ে ছবি করছেন বলিউড সুপারস্টার । তাঁর বক্তব্য, ‘Taare Zameen Par‘ যেমন দর্শকের চোখে জল এনেছিল, Sitaare Zameen Par দেখার পর দর্শকরা বেশ মজা পাবেন ।

এবার ছবির গল্পের কথায় আসা যাক । কোনও মানুষ যখন ডাউন সিন্ড্রোমের শিকার হন, তাঁর জীবনে কী কী ঘটে, কীভাবে সেই পরিস্থিতি থেকে বেরিয়ে আসা সম্ভব হয়, সেই লড়াইয়ের কথাই তুলে ধরা হয়েছে Sitaare Zameen Par সিনেমায় । স্প্যানিশ স্পোর্টস ড্রামা ‘ক্যাম্পিওনিসের’ প্রেক্ষিতে তৈরি হয়েছে এই ছবি । গল্পের নায়ক আমির খান একজন বাস্কেটবল কোচ, যিনি সমাজের প্রতি দায়বদ্ধ । তাঁরই কাঁধে আসে গুরু দায়িত্ব । স্পেশাল অলিম্পিক্সে ভারতীয় বাস্কেট বল টিমের কোচ হওয়ার দায়িত্ব । সে দলে প্রতিভা যেমন আছে, তেমনই আছে রেষারেষি, মনমালিন্য । সব বাধা অতিক্রম করে, কীভাবে এল সাফল্য, সেই কথাই বলবে Sitaare Zameen Par

২০২৪ সালের ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয়েছে শুটিং । পরিচালক আর এস প্রসন্ন । প্রথমে ঠিক ছিল আমির খান এবং তাঁর টিম, দিল্লির বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে শুট করবে । তালিকায় ছিল লাল কেল্লা, লোধি গার্ডেন, ওল্ড দিল্লি এবং ত্যাগরাজ স্টেডিয়াম । কিন্তু এর পরেই আসে টুইস্ট । ভারতের রাজধানী এখন এতটাই এক্সপেন্সিভ, যে খরচ কমাতে দিল্লি জুড়ে শুটিং করার পরিকল্পনা কার্যত বাতিল করেন আমির খান । সূত্রের খবর, শুধু মাত্র রাজীব চক মেট্রো স্টেশন এবং ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে শুট করার যা ভাড়া, সেটা দেখে মাথায় হাত প্রযোজক খান সাহেবের ।

অগত্যা, রাজধানীতে শুটিং পর্ব কাটছাঁট করতে বাধ্য হন আমির খান । যেখানে একমাস ধরে শুট হওয়ার কথা ছিল, সেখানে দিন দশেকের মধ্যেই দিল্লির শুট পর্ব শেষ করতে হচ্ছে. । পরিবর্তে, মধ্যপ্রদেশের বিভিন্ন লোকেশনে চলছে শুটিং । সেখানেই তৈরি করা হচ্ছে দিল্লিকে । আপাতত যা খবর, বড়দিনেই মুক্তি পাবে আমির খান ও জেনিলিয়া দেশমুখ অভিনিত সিতারে জমিঁ পর ।

তবে শুধু আমির খান নন । খরচ কমাতে দিল্লিতে শুটিং পর্ব কাটছাঁট করতে হয়েছে অজয় দেবগনকেও । এ বছরের জানুয়ারি মাস থেকে শুরু হয় ‘Raid 2‘ সিনেমার শুটিং । ঠিক ছিল চার মাসের মধ্যে ছবির শুটিং পর্ব পুরোপুরি শেষ করে, শুরু হবে পোস্ট প্রোডাকশনের কাজ । দিল্লির পাশাপাশি লখনউ, মুম্বই এবং রাজস্থানেও শুট করার কথা ছিল অজয় দেবগনদের । তবে দু’ সপ্তাহের পরিকল্পনা থাকলেও, খরচ এবং বিভিন্ন জায়গায় অনুমতির ঝুক্কির কারণে, দিল্লিতে মাত্র চার দিন শুট করে টিম রেড । সবচেয়ে বেশিদিন ধরে শুটিং চলে লখনউতে । কারণ প্রযোজনা সংস্থার বক্তব্য, একে তো উত্তরপ্রদেশে শুটিং করার খরচ অনেক কম ।

অন্যদিকে যোগী রাজ্যে অনুমতিও মেলে সহজে । সেকারণেই ইদানিং কুড়ি থেকে পঁচিশটি ছবির শুট হয় নবাবের শহর লখনউতে । এখনও পর্যন্ত যা খবর, ‘রেড টু‘ ছবির ৭৫ শতাংশ শুটিং শেষ । রেড ছবিতে অজয় দেবগনকে দেখা গিয়েছিল অমেয় পট্টনায়েক নামে একজন উচ্চপদস্থ আয়কর আধিকারিকের চরিত্রে । বক্স অফিসে ঝড় তুলেছিল সেই ছবি । যেমন অজয় দেবগন, তেমনই সৌরভ শুক্লা । অভিনয়ে কে সেরা, যেন অলিখিত একটা লড়াই চলেছিল রেড সিনেমায় । এবার রেড টু ছবিতে অজয় দেবগন একজন পুলিস অফিসার । নভেম্বর মাসের ১৫ তারিখ মুক্তি পাচ্ছে রাজ কুমার গুপ্তা পরিচালিত এই সিনেমা ।       

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube