জনরোষের পর নড়ল টনক, বেড়মজুরে তৈরি হবে সাঁকো!

প্রাণ হাতে করে নিয়ে ভগ্নপ্রায় সাঁকো পার করতেন গ্রামের বাসিন্দারা । গত সোমবার প্রশাসনিক কিছু আধিকারিকরা সেই সাঁকো থেকে পড়ে যাওয়াতে টনক নড়ে প্রশাসনের । গ্রামের বাসিনাদারা নিজেদের উদ্যোগেই তৈরি করতে শুরু করেন বাঁশ ও কাঠের একটি সাঁকো । তবে প্রশাসনের পক্ষ থেকে ২০ দিনের মধ্যে পাকা বিরজ তৈরি করে দেওয়া আশ্বাসও দেওয়া হয় ।

২০০৯ সালে ভেঙে গিয়েছিল কংক্রিটের তৈরি সাঁকো । তারপর থেকে কেটে গিয়েছে প্রায় ১৫ বছর । গ্রামবাসীরাই নিজেদের চেষ্টায় বানিয়ে ছিল একটি কাঠের সাঁকো । আমফানের দাপটে যার এখন ভগ্নপ্রায় দশা । এক প্রকার প্রাণ হাতে নিয়ে সাঁকো পারাপার করতে হয় বেড়মজুর ২ এবং ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের গ্রামবাসীদের । এমনকি স্কুলে যাওয়ার জন্য সাঁকো পেরিয়ে যেতে হয় কচিকাচাদের । ফলে পড়ুয়াদেরও ওই ভাঙাচোরা সাঁকো ওপর দিয়েই প্রাণ হাতে করে যাতায়াত করতে হয় ।

এই পরিস্থিতে বহুবার তাঁরা দ্বারস্থ হয়েছেন প্রশাসনের । তাঁদের সাঁকো তৈরি করার দাবি জানিয়েছেন পঞ্চায়েতের কাছে, তবে মেলেনি কোন সুরাহা । গত কয়েকদিন ধরেই বেড়মজুরের বিভিন্ন জায়গায় দফায় দফায় উত্তেজনার দেখা মিলেছে । গ্রামবাসীরা তাঁদের বিভিন্ন দাবি জানিয়ে চড়াও হয়েছেন তৃণমূলের নেতাদের উপর । সেই সকল দাবির মধ্যে অন্যতম সাঁকো তৈরি করার দাবিও ।

অবশেষে জনরোষে পড়েই প্রশাসনিক আধিকারিকদের তরফ থেকে আশ্বাস মেলে কুড়ি দিনের মধ্যে তৈরি করে দেওয়া হবে তাঁদের সাঁকো । সেই মতো ইতিমধ্যেই ভাঙাচোরা কাঠের সাঁকোর পাশেই একটি অস্থায়ী সাঁকোর তৈরি করার কাজে লেগেছেন গ্রামবাসীরা । গ্রামবাসীরা জানাচ্ছেন সোমবার বিডিও ও বিডিও অফিসের কিছু কর্মচারী সাঁকো পারাপারের সময় একজন সাঁকো থেকে পড়ে যান । তারপরেই বিডিওর তরফ থেকে জানানো হয় কুড়ি দিনের মধ্যে তাঁদের সাঁকো তৈরি করার কাজ শুরু হবে ।

গ্রামবাসীরা প্রশ্ন করছেন ১৫ বছর কেটে গেল কেন এতদিন সাঁকো তৈরি করা হয়নি । সাঁকো তৈরি টাকা আসলেও শেখ শাহজাহান সহ আরও দাপুটে নেতারা সেই টাকা হজম করে নিয়েছেন । গ্রামবাসীরা বলছেন জনরোষে পড়ে ১৫ বছর পর টনক নড়লো প্রশাসনের । তবে সাঁকো তৈরি হবে এটা শুনে তারা বেশ খুশি কিন্তু যারা অস্থায়ী সাঁকো তৈরি করার কাজ করছেন গ্রামবাসীরা তারা সেই পারিশ্রমিক পরে পাবে কিনা সে নিয়েও আশঙ্কা প্রকাশ করছেন গ্রামবাসীরা ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube