ভয় ধরাচ্ছে চিনের অজানা সংক্রমণ!

।।স্বর্ণালী মান্না ।।

প্রথমে করোনা; এবার আবারও এক নতুন সংক্রমণ । চিনে হদিস মিলল রহস্যজনক এই নিউমোনিয়ার ! অজানা এই সংক্রমণের থাবা পড়েছে উত্তর চিনের বহু বাসিন্দাদের উপর; তবে তাঁদের মধ্যে বেশির ভাগই শিশু  । করোনার উপদ্রব দেখার পর এখন আতঙ্কিত অন্যান্য দেশগুলিও ।

খোঁজ মিলল এক রহস্যজনক নিউমোনিয়ার  । উপসর্গ ব্যপক শ্বাসকষ্ট । ইতিমধ্যেই আক্রান্তেরা ভিড় করেছেন উত্তর চায়নার হাসপাতালে । তাঁদের মধ্যে বেশিরভাগই শিশু বলেই জানা গিয়েছে । দেশে ক্রমশ শ্বাসকষ্টের সমস্যা বাড়তে থাকায় নড়ে চড়ে বসে চিনা প্রশাসন । তাঁদের স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় কোভিড বিধি শিথিল হয়ে যাওয়ার পর আরও শক্তি বাড়িয়েছে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসগুলি । জানা গিয়েছে, এই ভাইরাসটির নাম ‘এইচ নাইন এন টু’ ভাইরাস । এই ভাইরাসের কোপ পড়ে মূলত শিশুদের উপরই ।

তবে করোনা মহামারির পর স্বাভাবিকভাবেই যথেষ্ট আতঙ্কিত রয়েছে অন্যান্য দেশগুলিও । ভারতের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারত সরকার এই ধরণের পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত । একই সঙ্গে জানানো হয়, এই সংক্রমণ রোগীর শরীর থেকে অন্য কারোর দেহে সহজে সংক্রমণ ছড়াতে পারে না । এই সংক্রমণের লক্ষণগুলি অনেকটা করোনার মতো বলেই জানা গিয়েছে । শ্বাসকষ্টের পাশাপাশি, দেখা যাচ্ছে জ্বর ও ফুসফুসের সঙ্ক্রমণও । তবে চিকিৎসকরা সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন ।

তবে করোনাকালের পরিস্থিতি এড়াতে তৎপর বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (হু) । ইতিমধ্যেই এই অজানা রোগ সংক্রান্ত বভিন্ন তথ্য চিন কাছ থেকে চেয়ে পাঠিয়েছে হু । এই নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জারি করেছে বেশ কিছু নির্দেশও ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube