ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় শান্তিনিকেতন

।। স্বর্ণালী মান্না ।।

একটি বছর পার হতে না হতেই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় আবারও জায়গা করে নিল বাংলা । রবিবার রবীন্দ্রনাথের শান্তিনিকেতন ইউনেস্কোর পক্ষ থেকে পেয়ে গেল বিশ্ব ঐতিহ্যর তকমা । রবিবার সন্ধ্যাবেলায় ইউনেস্কো-র এক্স হ্যান্ডেল থেকে করা হয় এমনই ঘোষণা ।

শান্তিনিকেতন গড়ে তুলেছিলেন মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর । ১৯০১ সালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরে বোলপুরে শুরু হয় ব্রহ্মাচার্য আশ্রম । পরবর্তীকালে সেটাই হয়ে ওঠে আজকের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় । আর এই শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ তালিকার অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয় ৪৫ তম ওয়ার্ল্ড হেরিটেজ কমিটিতে । কয়েক মাস আগে শান্তিনিকেতনকে ইউনেস্কো-র ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় অন্তর্ভুক্ত করার আবেদন জানানো হয়েছিল ICOMOS-এর পক্ষ থেকে । সেই থেকেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল শান্তিনিকেতন ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় স্থান করে নিতে পারে ।

শান্তিনিকেতন ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ তকমা পাওয়ার পরেই স্পেন থেকে নিজের এক্স হ্যান্ডেলে রাজ্যবাসীদের শুভেচ্ছা বার্তা দেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । শুভেচ্ছা বার্তা দেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube