টাঙ্গাইল শাড়ির জিআই তকমা নিয়ে লড়াইয়ের ময়দানে দুই বাংলা

সম্প্রতি টাঙ্গাইল শাড়ির জন্য জিআই স্বীকৃতি পেয়েছিল ভারত তথা পশ্চিমবঙ্গ । ভারতের সংস্কৃতি মন্ত্রক নিজের সামাজিক মাধ্যমে এই ঘোষণাটি করে । তারপরেই ক্ষোভে ফেটে পড়ে বাংলাদেশ!

ওয়র্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন-এর কাছে আবেদন করে সম্প্রতি টাঙ্গাইল শাড়ির জন্য জিআই তকমা পেয়েছিল ভারত । এই নিয়ে বাংলাদেশের দাবি টাঙ্গাইল অঞ্চলটি রয়েছে বাংলাদেশেই । সেই সূত্রে টাঙ্গাইল শাড়ি তাদেরই ! সূত্রের খবর, এই নিয়ে বেশ নড়ে চড়েও বসেছে বাংলাদেশ সরকার । ওয়র্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন-এর সিদ্ধান্তে বিরোধিতা করে টাঙ্গাইল শাড়ির জিআই তকমার জন্য ফের আবেদন করেছে বাংলাদেশ ।

এই সংবাদ প্রকাশেয় আসার পরই প্রতিবাদে সোচ্চার হয় বাংলাদেশ । এমনকি প্রতিবাদে মানববন্ধনের আয়োজনও করা হয় । জানা যায়, জিআই তকমা পেতে ইতিমধ্যেই সব রকমের প্রক্রিয়া শুরু করে দিয়েছে বাংলাদেশ প্রশাসন ।

জানা যায়, একাধিক সম্প্রদায় এই টাঙ্গাইল শাড়ি উৎপাদনের সঙ্গে জড়িত রয়েছেন । এদের মধ্যে টাঙ্গাইলের পাথরাইল অঞ্চলের বসাক সম্প্রদায় সব থেকে পুরনো সম্প্রদায় বলে জানা গিয়েছে । ১৯৭১ সালে অনেক শিল্পীরাই ভারতে চলে আসেন এবং নিজের মতন করে শিল্পটিকে এগিয়ে নিয়ে যান ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube