স্থগিত ‘ইন্ডিয়া’-র বৈঠক

।। স্বর্ণালী মান্না ।।

কংগ্রেসের ডাকে বুধবার হওয়ার কথা ছিল ইন্ডিয়া জোটের বৈঠক । তবে বৈঠকের আগের দিনই তা স্থগিত করে দেওয়া হয় বলে জানা যাচ্ছে । দিল্লিতে আগামিকাল হচ্ছে না জোটের বৈঠক । সুত্রের খবর অনুযায়ী জানা যাচ্ছে, বৈঠকের দিন পরে ঠিক করা হবে ।

সূত্রের থেকে পাওয়া খবর অনুযায়ী জানা যাচ্ছে, বিরোধী শিবিরে কংগ্রেসের মনোভাব নিয়ে একটা ক্ষোভ চলছিলই । একই সঙ্গে এই বৈঠকটি না হওয়ার সম্ভাবনা প্রবল ছিল । এই প্রসঙ্গে গতকাল দেখা গিয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও বুধবারের ‘ইন্ডিয়া’ জোটের বৈঠকের কোনও আমন্ত্রনপত্র আসেনিও বলেই তিনি জানিয়েছিলেন । সেক্ষেত্রে তাঁর বৈঠকে যোগদান করা নিয়ে দেখা দিয়েছিল অনিশ্চয়তা ।

প্রথমত একই ভাবে ‘ইন্ডিয়া’ জোটের বৈঠকে থাকা নিয়ে অনিশ্চয়তা ছিল নিতিশ কুমার, অখিলেশ যাদবেরও । অন্যদিকে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও ডিএমকে প্রধান এম কে স্ট্যালিন বন্যা পরিস্থিতি সামলাতে ব্যস্ত থাকায় যোগ দিতে পারবেন না বৈঠকে । এতগুলি দলের প্রধান নেতৃত্ব অনুপস্থিত থাকার ফলে বৈঠকে রীতিমতো একটা প্রশ্ন চিহ্ন পড়েই গিয়েছিল । দলের শীর্ষ নেতৃত্ব না থাকায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া নিয়ে তৈরি হত সমস্যা ।

দ্বিতীয়ত, পাঁচ রাজ্যের নির্বাচন নিয়ে ব্যস্ত থাকায় এতদিন বৈঠক নিয়ে কোনও উদ্যোগ নেওয়া হয়েছিল না বলেই জানা যাচ্ছে । পাশাপাশি মনে করা হচ্ছে তড়িঘড়ি এই বৈঠকটি ডাকা হয়েছে । একই সঙ্গে পাঁচ রাজ্যের নির্বাচনে কংগ্রেস একাই লড়ে যায় বলে অভিযোগ আনছে অন্যান্য দলগুলি । যার জেরে ধরাশায়ী হতে হয় কংগ্রেসকে । এরপরই আচমকাই ডাকা হয় এই বৈঠক । এই পরিস্থিতিতে দাঁড়িয়ে প্রশ্ন ওঠে কংগ্রেস এই বইথোক ডাকার কে? ইন্ডিয়া জোটের একটি সমন্বয় কমিটি রয়েছে এই ধরণের দায়িত্বে । তা সত্ত্বেও কংরেসীর বৈঠক ডাকা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করে রাজনৈতিক মহলে । এখন প্রশ্ন উঠছে এত মত বিরোধের মধ্যে কি টিকতে পারবে বিরোধী জোট?

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube