কৃষকদের অভিযোগে সিলমোহর, বদল ধান মাপার যন্ত্র

কৃষকদের অভিযোগে সিলমোহর পড়ল । পূর্ব মেদিনীপুরের এগরাতে, বিক্ষোভের কাছে হার মেনে পরিবর্তন করা হল ধান মাপার যন্ত্র । চাষীদের বিক্ষোভের কাছে হার মানল প্রশাসন । শেষ পর্যন্ত বাধ্য হয় ধান মাপার যন্ত্র পরিবর্তন করতে হল কিষাণ মান্ডির সদস্যরা । আর তাতেই প্রমাণিত হল ধান মাপার যন্ত্রে কারচুপি করা হয়েছিল। কারচুপি করেই চাষীদের প্রতারিত করা হচ্ছিল এমনটাই অভিযোগ ছিল কৃষকদের । তাছাড়া ওজন যন্ত্রের কারচুপির ঘটনা হাতেনাতে ধরা পড়ে যাওয়ায় কৃষকদের সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগ ওঠে মান্ডির সরকারি আধিকারিকের বিরুদ্ধে । মঙ্গলবার সকাল থেকে কৃষকদের কাছ থেকে ধান কেনার কাজ স্বাভাবিকভাবে চলে বলেই খবর । খুশি মনে কিষান মান্ডিতে ধান বিক্রি করছেন কৃষকেরা ।

প্রসঙ্গত জানা যাচ্ছে, গতকাল এগরা ১ ব্লকের কিষাণ মান্ডিতে ধান কেনার কাজ চলছিল । সেই সময় একের পর এক চাষী অভিযোগ করতে থাকেন ওজনে গাফিলতি হচ্ছে; কিষাণ মান্ডিতে ধান চুরি করা হচ্ছে । একের পর এক চাষী একই অভিযোগ করতে করতে শেষ পর্যন্ত অন্য যন্ত্রে মেপে দেখা যায় চাষীদের অভিযোগ সত্য । এরপরই বিক্ষোভে ফেটে পড়েন অভিযোগকারী চাষীরা । ধান বিক্রেতাদের অভিযোগ এভাবে ওজনে কারসাজি করে কৃষকদের বঞ্চিত করা হচ্ছে । এই অভিযোগে আধিকারিকদের ঘিরে বিক্ষোভ দেখান । সেদিন অফিসের মূলগেটে তালা লাগিয়ে দেন কৃষকরা । ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন এগরার অতিরিক্ত মহকুমা শাসক । তিনি এসে সমস্ত বিষয়টি খতিয়ে দেখে কৃষকদের আশ্বাস দিয়েছিলেন সমস্যার সমাধান করা হবে । তারপরেই কৃষকরা তাদের আন্দোলন তুলে নেন । তাদের সেই আন্দোলনের জেরে শেষমেষ ধান ওজন করার যন্ত্র পরিবর্তন করা হয় ।

ধান মাপার ওজন যন্ত্র পরিবর্তন করে নেওয়ার কথা স্বীকার করে নিয়েছেন এগরা এক ব্লকের বিডিও দুর্গা প্রসাদ ঘোষ । তিনি বলেন, ওজন যন্ত্রে যে ভুল ছিল সেই অভিযোগ পাওয়ার পরেই তাঁরা ধান মাপার যন্ত্রটি বদলে দিয়েছেন । ধান মাপার যন্ত্রে ওজন ভুল আসার অভিযোগ পেয়েই দ্রুতদার সঙ্গে ব্যবস্থা নেওয়া হয় বলেই তাঁর দাবি ।

কিষাণ মান্ডিতে কৃষকদের প্রতারিত করার বিষয়টিকে নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।
বিজেপির অভিযোগ কৃষকদের প্রতারিত করা হচ্ছে, তাদের কষ্টের ফসল চুরি করা হচ্ছে । তিনি আরও দাবি করেন, তৃণমূল পুরো চোরে ভর্তি; আধিকারিক থেকে শুরু করে নেতা-মন্ত্রী সকলেই চুরিতে ব্যস্ত । এইজন্য ধরা পড়ে গিয়ে ওজন মাপার যন্ত্র পরিবর্তন করতে হয়েছে । যদিও বিষয়টিকে সেভাবে দেখতে নারাজ রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস । তারা পুরো বিষয়টিকে যান্ত্রিক ত্রুটি বলে জানিয়েছেন ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube