হাড়ের স্বল্প ঘনত্ত্ব বাড়িয়ে তুলতে পারে ডিমেনশিয়ার সম্ভাবনা

।। স্বর্ণালী মান্না ।।

৩০ এর পর থেকেই অনেকের নানান সমস্যা দেখা দেয় । ঘাড়ে-কোমরে ব্যাথায় কষ্ট পান অনেকেই । তবে অবহেলা করলেই চলে আসতে পারে আরও বড় কোন বিপদ ।

আমেরিকান অ্যাকাডেমি অফ নিউরলজি-র অনলাইন মেডিকাল জার্নাল “নিউরলজি”র অনুযায়ী যে সকল মানুষদের হাড়ের ঘনত্ত্ব কম , তাঁদের ডিমেনশিয়া জাতীয় রোগের শিকার হওয়ার সম্ভাবনা বেশি । যদিও এই গবেষণা এটা প্রমাণ করে না যে হাড়ের স্বল্প ঘনত্ত্ব ডিমেনশিয়ার কারণ, পরোক্ষভাবে একটি সম্পর্ক  থেকেই যাচ্ছে এই দুটির মধ্যে ।  

হাড়ের স্বল্প ঘনত্ত্ব ও ডিমেনশিয়া এমন দুটি রোগ যা সাধারণত বয়ষ্কদের মধ্যে দেখা যায় ।ইর‍্যাসমাস ইউনিভারসিটি মেডিক্যাল সেন্টারের গবেষক , আরফান ইক্রামের বক্তব্য অনুযায়ী ডিমেনশিয়া শুরু হওযার আগে হাড়ের ঘনত্ত্ব কমতে থাকে । ডিমেনশিয়ার সময়ে কম পুষ্টিযুক্ত খাদ্যের জন্য শরীরে হাড়ের ঘনত্ত্ব কমতে থাকে ও বয়সের সাথে শারীরিক কর্ম ক্ষমতা কমে যাওার কারণে হাড়ের ঘনত্ত্বটিও কমতে থাকে

তিনি আরও জানান যে পুরোপুরি ভাবে ডিমেনশিয়া ও হাড়ের স্বল্প ঘনত্ত্বর মধ্যে সম্পর্কটি ঠিক কী তা বুঝতে গেলে আরও গবেষণার প্রয়োজন । ফলে এখন বয়স কম হলেও হাড়ের ব্যাথাকে আর অবহেলা নয় ।শুরুতেই যত্ন নিলে আটকানো যেতে পারে অনেক রোগ ।

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube