মরণোত্তর ‘দেহদান’, দান ফেরাল কলকাতা মেডিক্যাল কলেজ

আইনি নিয়মকানুন মেনে দেহ দান করা হয়ে যায় মৃত্যুর অনেক আগেই । তবে মৃত্যুর পরে দেহ নিতে ‘অনীহা’ দেখাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ । হ্যাঁ কার্যত অনীহাই দেখাচ্ছে কলকাতা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ । দেহদানের নতুন নিয়ম অনুযায়ী ২৪ ঘন্টার যেকোনো সময়ে মরণোত্তর দেহদান করা যাবে না । সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্তই নির্দিষ্ট সময়সীমা দেহদান করার ।তবে গভীর রাতে কেউ শবদেহ নিয়ে গেলে মরদেহ থাকবে মেডিক্যাল কলেজের মরচুয়ারি বা মর্গে। তারপর সকালে সেখান থেকেই দেহদানের সমস্ত কাজ সম্পন্ন করা হবে । দেহদান নিয়ে নানা গোলযোগের ঘটনার পরেই এই সিদ্ধান্তে আসে স্বাস্থ্যভবন । কিন্তু তারপরেও কী ঠিক হল সব?

হাওড়ার সালকিয়ার বাসিন্দা মরণোত্তর দেহদান করেছিলেন । তবে মৃত্যুর পরে দেহ নিয়ে মেডিক্যাল কলেজে যেতেই কলেজ দেহ নিতে অস্বীকার করে । সমস্ত নিয়ম মেনে সময় মত দেহ নিয়ে গেলেও কার্যত ‘অনীহা’ দেখায় মেডিক্যাল কলেজের কর্মীরা । ছুটির দিন বলে একাজ সম্ভব নয় জানানো হয় হাসপাতালের তরফ থেকে । উপরন্তু দেহ মর্গে রাখতেও চায়নি মেডিক্যাল কলেজ ।

হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও অনিচ্ছাকৃতভাবে উত্তর পাওয়া যায়নি ।

পরবর্তী ঘটনাও হাওড়ারই । মৃতার পরিবার বিকেল ৪টে নাগাদ মরদেহ নিয়ে, কাগজপত্র নিয়ে দেহদানের উদ্দেশ্যে গেলে ফের হাসপাতাল কর্তৃপক্ষ দেহ ফিরিয়ে দেয় । মর্গে রাখার কথা বললেও কোনও রসিদ দিতে অস্বীকার করে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ । তাছাড়াও একাধিক সমস্যা দেখা যায় যারা তুলনামূলক দূর থেকে আসেন ।

এই বিশেষ ছুটির দিন গুলোতে মৃত্যু আটকানো সম্ভব নয় । তবে চাইলেই এমন মহৎ কাজে বাধা আটকানো সম্ভব । এই সব সমস্যার সমাধানের বিকল্প পদ্ধতি ভাবার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছেন ভুক্তভোগীরা ।

প্রসঙ্গত, মরণোত্তর দেহদান একটি মহৎ কাজ । এই মহান কাজে সামিল হতে চান অনেকেই তবে এর নিয়মের ব্যাপারে অনেকেই অবগত নন ।

কীভাবে করবেন দেহদান ? এদেশে প্রচুর সেচ্ছাসেবী সংস্থা রয়েছে তাদের মাধ্যমে আপনি মরণোত্তর দেহদান করতেই পারেন । আর তাছাড়া মেডিক্যাল কলেজ গুলিতেও দেহদান করা সম্ভব । তার জন্য রয়েছে বেশ কিছু নিয়মের বেড়াজাল ।

তবে দেহদানের আগে অবশ্যই ভালো করে জেনে নিন হাসপাতাল বা স্বেচ্ছাসেবী সংসস্থার সমস্ত নিয়মাবলী । যাতে মৃত্যুর পর দেহ নিয়ে ভুগতে নাহয় !

নিউজ টাইম চ্যানেলের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube