কিভাবে পাবেন কোভিড-১৯ টিকা, দেখে নিন এক নজরে

নিউজটাইম ওয়েবডেস্ক : দেশে কোভিড-১৯ টিকা করণের দ্বিতীয় দফার কর্মসূচী শুরু হয়েছে ইতিমধ্যেই। চলতি সপ্তাহের সোমবার অর্থাৎ ১ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেন। এরপর  মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন এই টিকার প্রথম ডোজ নেন।

দ্বিতায় প‌র্যায়ে দেশের সাধারণ মানুষ এই টিকা পাবে। ষা‌টোর্ধো মানুষ পাবেন এই টিকা। এছাড়া ৪৫ উর্ধ মানুষ ‌যাদের আনুসাঙ্গিক কোমর্বিডিটি আছে তারাও পাবেন এই টিকা। কিভাবে পেতে পারেন, দেখে নিন সেই প্রক্রিয়া-

‌যাঁরা এই টিকা নিতে ইচ্ছুক, তারা Co-win 2.0 পোর্টাল – www.cowin.gov.in এ লগইন করে নিজেদের নাম তালিকাভুক্ত করতে পারেন। এই পোর্টাল সোমবার সকাল ৯টায় লাইভ করা হয়েছে।

এছাড়া আরোগ্য সেতু অ্যাপ দিয়েও মানুষ অ্যাপয়েন্টমেন্ট নিতে সক্ষম হবেন।

আরোগ্য সেতু অ্যাপে ‌যে ভাবে রেজিস্টার করতে হবে –

স্টেপ ১ – আগে দেখে নিন আপনার ফোনে আরোগ্য সেতু অ্যাপ আপডেটেড আছে কিনা, এবং আপনার কোভিড স্টেটাস দেখাচ্ছে কিনা।

স্টেপ ২ – অ্যাপের হোম পেজে CoWIN আইকনের ওপর ক্লিক করুন।

স্টেপ ৩- CoWIN অপশনের নিচে একটি তালিকা আসবে, ‌যেখানে চারটি অপশন পাওয়া ‌যাবে –

Vaccine Information, Vaccine, Vaccine Certificate, Vaccination Dashboard. এর মধ্যে থেকে Vaccine অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর Register Now এ ক্লিক করতে হবে।   

স্টেপ ৪ – এরপর ওটিপির সাহা‌য্যে আপনার মোবাইল নম্বর ভেরিফাই করতে হবে।

স্টেপ ৫ – এরপর অ্যাপে আপনার একটি ছবিসহ পরিচয় পত্র (ভোটার আইডি কার্ড, আধার কার্ড) আপলোড করতে হবে। এরপর আপনার নাম, বয়স, লিঙ্গ, জন্ম সাল ও অন্যান্য সমস্ত তথ্য দিতে হবে। আপনার অ্যাপ থেকে আপনি সর্বাধিক চারজন সদস্যকে তালিকাভুক্ত করতে পারেন।

স্টেপ ৬ – এই রেজিস্ট্রেশন শেষ হলে, আপনি ‌যদি ৬০ বা অধিক বছর বয়সি হন তবে টিকাকরণ আপনার ক্ষেত্রে প্র‌যোজ্য। তবে ৪৫-৪৯ বছর বয়সি ব্যক্তিদের ক্ষেত্রে তাদের কোমর্বিডিটির কথা উল্লেখ আছে এমন একটি ডাক্তারি প্রমাণ পত্র আপলোড করতে হবে। এই ক্ষেত্রে ২০টি অসুস্থতাকে কোমর্বিডিটি হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

স্টেপ ৭ – এখানে টিকা কেন্দ্রে দেখতে পাওয়া ‌যাবে রাজ্য, জেলা, ব্লক ও পিনকোড ভেদে। প্রত্যেক কেন্দ্রে টিকাকরণের দিন উল্লেখ করা আছে। সেইমত দেখে Book Now এ ক্লিক করলেই হবে।

স্টেপ ৮ – এই প্রক্রিয়া সম্পূর্ণ হলে, এবং আপনার রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে আপনার মোবাইল নম্বরে টিকার সময় তারিখ ও অন্যান্য তথ্য সম্বলিত একটি মেসেজ পাবেন।

 

Inform others ?
Show Buttons
Hide Buttons