টানা ৩ দিন বন্ধ ব্যাঙ্ক, ভোগান্তিতে সাধারণ মানুষ

নিউজটাইম ওয়েবডেস্ক : ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসের উদ্যোগে আজ ও আগামিকাল দেশজুড়ে ডাকা হল ব্যাঙ্ক ধর্মঘট। বেতন বৃদ্ধি এবং আরও একাধিক দাবিতে কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছেন ব্যাঙ্ক কর্মচারিরা। আজ আর্থিক সমীক্ষা পেশ করা হবে কেন্দ্র সরকারের তরফে।অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ কাল সাধারণ বাজেট পড়বেন। এই অবস্থায় দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘট ডাকায় দেশের অর্থনীতিতে ‌নেতিবাচক প্রভাব পড়বে বলে অনুমান করা হচ্ছে। 

প্রসঙ্গত, ব্যাঙ্ককর্মীদের নয়টি সংগঠন  একত্রিত হয়ে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস তৈরি করেছে। ‌যার উদ্যোগেই দে‌শজুড়ে কর্মবিরতির ডাক দিয়েছে ব্যাঙ্ক কর্মীরা। শুক্র ও শনিবার ধর্মঘটের কারনে বন্ধ থাকবে ব্যাঙ্ক, অন্যদিকে রবিবারও ছুটির দিন। ফলে টানা ৩ দিন ব্যাঙ্কিং পরিষেবা থেকে বঞ্চিত থাকবেন সাধারন মানুষ। সমস্যাতেও পড়বেন অনেকেই।

কিন্তু বার বার কেন এমন ধর্মঘট! মূলত ২০ শতাংশ বেতন বৃদ্ধির দাবিতে ধর্মধটের ডাক দিয়েছে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস। যদিও, কর্তৃপক্ষ সাড়ে ১২ শতাংশের বেশি বেতন বাড়াতে রাজি নয়। এর বাইরেও সপ্তাহে ৫দিন কাজ, মূল বেতনের সঙ্গে বিশেষ ভাতা জুড়ে দেওয়া এবং নয়া পেনশন স্কিম বাতিলের দাবি রয়েছে। 

মাসের শেষ দিন এবং শুরুতে এইভাবে ব্যঙ্ক ধর্মঘট থাকার কারনে চাকুরীজীবি থেকে শুরু করে পেন‌শনভোগী সকলকেই সমস্যেয় পড়তে হবে। পাশাপাশি মধ্যবিত্তের সংসারেও  টান পড়ার আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া ‌যাচ্ছেনা। তবে এখানেই শেষ নয়, ১১ মার্চ ফের ধর্মঘটের হুঁশিয়ারি দেওয়া হয়েছে ব্যাঙ্ক কর্মীরদের তরফে। জানা গিয়েছে তখনও শনি ও রবিবার মিলিয়ে মোট পাঁচদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। তারপরেও ‌যদি না মানা হয় দাবি তাহলে ফের ব্যাঙ্ক ধর্মঘট ডাকা হবে ১ এপ্রিল থেকে, এমনটাই হুঁশিয়ারি দেওয়া হয়েছে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসের তরফে।            

Inform others ?
Show Buttons
Hide Buttons