শিক্ষার কোন বয়স নেই, ১০৫ বছর বয়সে পরীক্ষায় নজিরবিহীন ফল করে প্রমান করলেন এই আম্মা

নিউজটাইম ওয়েবডেস্ক : শেখার কোন শেষ নেই, শেখার কোন বয়সও নেই। এই কথাটি আরও একবার প্রমান করে দিলেন ১০৫ বছর বয়সী আম্মা। গত নভেম্বর মাসেই স্টার মার্কস নিয়ে পরীক্ষায় পাশ করেছন তিনি।

কেরলের একটি গ্রামে বসবাসকারী ওই মহিলা মোট ২৭৫ নম্বরের মধ্যে ২০৫ পেয়েছেন। ৭৪.৫ শতাংশ হারে নম্বর পেয়ে তিনি চমকে দিয়েছেন সমগ্র দেশের মানুষকে।প্রতিটি বিষয়ে তাঁর পাওয়া নম্বর শুনলেও অবাক হতে হয়। তিনি তাঁর মাতৃভাষা মালায়ালামে পেয়েছেন ৭৫-এর মধ্যে ৫০ এবং ইংরেজিতে ৫০ এর মধ্যে পায়েছেন ৩০। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল গণিতে তিনি ফুলমার্কস পেয়েছেন। তাঁর এই কৃতিত্বকে দেশ বিদেশ থেকে সকলে কুর্নিশ জানিয়েছেন। 

জানা গিয়েছে, প্রথম থেকেই তাঁর জীবনে ঘটে গিয়েছে একের পর এক দূর্ঘটনা। মাত্র ৩০ বছর বয়সে স্বামীকে হারান তিনি। মায়ের মৃত্যুর পর তাঁর থেকে ছোটদের দেখাশোনা করা থেকে শুরু করে নিজের ৬ জন সন্তানকেও সামলেছেন তিনি।‌ যা একেবেরেই সহজ কাজ ছিলনা। এতদিন অন্যের জন্য বাঁচলেও এবার নিজের কথা ভেবে পরীক্ষায় বসেছিলেন তিনি। তবে তাঁর পরবর্তী লক্ষ্য দশম মাণের পরীক্ষায় বসা ৷

সুত্রের খবর, তিনি ‌যে পরীক্ষা দিয়েছেন তাতে ১১,৫৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছেন  ১০,০১২ জন। এই নজিরবিহীন কৃতিত্বের জন্য কমনওয়েলথ অফ লার্নিং গুডউইল অ্যাম্বাসেডর হিসাবেও নির্বাচন করা হয়েছে কার্থিয়ানান্নি আম্মাকে । একইসাথে তাঁর এই কৃতিত্বার জন্য তাঁকে শুভেচ্ছাও জানিয়েছে কেরলের বেশ কয়াকটি স্বেচ্ছাসেবী সংস্থা ।  

Inform others ?
Show Buttons
Hide Buttons