অতিরিক্ত হোয়াটসঅ্যাপ করেন! তাহলে আপনিও আক্রান্ত হতে পারেন এই কঠিন অসুখে

নিউজটাইম ওয়েবডেস্ক : আজকের দিনে ফোন ছাড়া কিছুক্ষণ সময় কাটানোও ‌যেন দুষ্কর বর্তমান প্রজন্মের কাছে। কিন্তু মোবাইলে অতিরিক্ত চ্যাট করার ফলে শরীরে বাসা বাঁধছে রোগ। হোয়াটসঅ্যাপে ক্রমাগত চ্যাটের ফলে আপনিও আক্রান্ত হতে পারেন হোয়াটসঅ‌্যাপাইটিসে রোগে। বুড়ো আঙুল দিয়ে টানা টেক্স্ট করায় হাতের কবজি থেকে বুড়ো আঙুল জর্জরিত হতে পারে একরকম ব‌্যথায়। কিন্তু এই অসুখ আসলে কী?

‘দ‌্যা ল‌্যান্সেন্ট’ জার্নালে এই অসুখের বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে. আর সেখানেই তার নতুন নামকরন করা হয়েছে ‘হোয়াটসঅ‌্যাপাইটিসে’। এক ৩৪ বছর বয়সি অন্তঃসত্ত্বা মহিলার হঠাৎ করেই হাতের কবজিতে অত‌্যধিক ব‌্যথা অনুভব করেন। চিকিৎসকের কাছে গেলে তাঁকে জানানো হয় মোবাইলে অত্যাধিক মেসেজ টাইপিং-এর কারণেই এমন হয়েছে। চিকিৎসকদের কথায় টানা ভারী মোবাইল ফোন ধরে টেক্সট করার অভ‌্যাস থেকেই এই অসুখ। যার নামকরণ করা হয়েছে হোয়াটসঅ‌্যাপাইটিস। চিকিৎসকদের কথায়, বারবার একই কাজ করলে এবং হোয়াটসঅ‌্যাপে বহুক্ষন একনাগাড়ে টেক্সট করা হলে অনেক সময় হাতের বুড়ো আঙুল, কবজিতে খুব ব‌্যথা হয়। দুর্বল হয়ে পড়তে পারে হাতের পেশি। চিকিৎসকদের কথায়, বর্তমানে এই হোয়াটসঅ‌্যাপাইটিস মহামারীর আকার নিচ্ছে। তবে শুধু টিনএজেরদের মধ্যেই নয় সব বয়সিদের মধ্যেই এই রোগ ধরা পরছে।

রোগের লক্ষণ,

  • বুড়ো আঙুলের ভিতরের দিকে ব‌্যথা বা ফুলে ওঠা
  • বুড়ো আঙুলে জ্বালা জ্বালা ভাব, সঙ্গে ব‌্যথা
  • কবজির বাইরের দিক বা বুড়ো আঙুলের দিক ব‌্যথা কিংবা আড়ষ্টতা
  • হাত দিয়ে কিছু ধরতে গেলে নানা সমস‌্যা
রোগ থেকে বাঁচের উপায় :

১.  খুব দরকার হলে ইয়ার ফোন ব‌্যবহার করে ভয়েজ মেসেজ পাঠান বা ফোনে কথা বলুন।
২.  ট‌্যাব বা মোবাইলে যাঁরা বেশি টেক্সট করেন তাঁদের নিয়মিত হাত ও কবজির ব‌্যায়াম করতে হবে। হাত ও কবজিকে বিভিন্ন দিকে ঘুরিয়ে ব‌্যায়াম করুন।
৩.  স্মার্ট ফোনের সঠিক ব‌্যবহার জানতে হবে। অল্প বা প্রয়োজনে টেক্সট করা যেতে পারে তবে অতিরিক্ত সবকিছুই যেমন ক্ষতিকর তেমনই হোয়াটসঅ‌্যাপ করলেও ক্ষতি।

৪. হাতের গ্রিপ স্ট্রেন্দেনিং এক্সারসাইজ করলে উপকার মেলে। যেমন-হাতে মেডিসিন বল ধরে মুঠো করে চাপা ইত‌্যাদি।
৫. টেক্সটিং করার সময় কখনও কখনও ফোন হাতে না ধরে কোনও টেবিলের উপর রেখে অন‌্য আঙুল বা তর্জনী দিয়ে টাইপ করুন। এতে বুড়ো আঙুলের উপর চাপ কম পড়বে।

Inform others ?
Show Buttons
Hide Buttons