সাবধান! রুমাল ব্যবহার করলে এবার আপনিও হতে পারেন করোনার শিকার

নিউজটাইম ওয়েবডেস্ক : রুমালেও থাকতে পারে করোনার জীবাণু! তাই এবার ওই একখন্ড চৌক কাপড় ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করলেন চিকিৎসকেরা।

আবহাওয়া পরিবর্তনের কারনে এখন ঘরে ঘরে লেগে আছে সর্দি-কাশি ও জ্বর। কিন্তু কোন ঠান্ডা লাগার বিষয়টি স্বাভাবিক এবং কোনটা নয় তার জন্য অবশ্যই টেস্ট করিয়ে নেওয়া উচিত বলে জানিয়েছেন চিকিৎসকেরা। তবে করোনার মতো ছোঁয়াচে অসুখ ঠেকাতে চিকিৎসকরা পরামর্শ, প্রথমেই বর্জন করতে হবে নাক ঝাড়ার রুমাল। ঘনঘন সর্দি, কাশি হলেই কফ উঠে আসা, সঙ্গে জ্বর হওয়া এসবই উপসর্গ করোনা ভাইরাসের। এবিষয়ে মেডিসিন বিশেষজ্ঞ ডা. অরিন্দম বিশ্বাস জানিয়েছেন, সর্দিকাশি হলে রুমালে নাক ঝেড়ে অনেকেরই তা রেখে দেওয়ার অভ্যাস রয়েছে। কিন্তু সে রুমালে ‌যে জীবাণু লেগে থাকছে তা কেউ বুঝতে পারছেনা। ফলে ওই রুমাল ভুলবশত কেউ ব্যবহার করলে তার থেকেই ছড়াতে পারে অসুখ। তাই তিনি কাপড়ের রুমালের পরিবর্তে ন্যাপকিন ব্যবহারের পরামর্শ দেন। তাঁর কথায়, ন্যাপকিন একবার ব্যবহার করেই ফেলে দেওয়া যায়। ফলে তা থেকে সংক্রমন ছড়ানোর কোন ভয় থাকেনা।

এছাড়াও করোনার সংক্রমন থেকে দূরে থাকতে আপাতত হ্যান্ডশেক কিংবা গালে গাল ঠেকিয়ে অভিনন্দন চুম্বন ইত্যাদি পাশ্চাত্য সংস্কৃতিকে বর্জন করার কথাও জানিয়েছেন চিকিৎসকেরা। বেলেঘাটা আইডির চিকিৎসকদের কথায়, হাত যতটা সম্ভব পরিস্কার রাখা যায় ততই দূরে সরিয়ে রাখা যাবে এই ছোঁয়াচে ভাইরাসকে।

Inform others ?
Show Buttons
Hide Buttons