বিশ্বের বিরল ঘটনা, অস্ত্রপচারের পর শিশুর মুখ থেকে মিলল ৫০০-র বেশি দাঁত

নিউজটাইম ওয়েবডেস্ক : চোয়ালে আস্ত্রপচার করায় শিশুর মুখ থেকে মিলল কয়েকশো দাঁত। টানা ৫ ঘন্টা ধরে বছর সাতের ওই শিশুর চোয়ালে অস্ত্রপচার চালায় চেন্নাইয়ের সবিতা ডেন্টাল কলেজ অ্যান্ড হসপিটালের চিকিৎসকেরা। চোয়াল থেকে শো’খানেক দাঁত বেরোনোর ঘটনায় হতবাক চিকিৎসকেরা। ‌

হাসপাতাল সুত্রের খবর, ৩ বছর বয়স থেকেই ওই শিশুটির ডানদিকে চোয়ালটি হঠাৎ করে ফুলে ওঠে। প্রথমদিকে বিষয়টিকে খুব একটা পাত্তা দেয়নি শিশুটির অভিভাবকরা। কিন্তু ধীরে ধীরে ফোলার পরিমান বাড়তে থাকায় শিশুটিকে হাসপাতালে নিয়ে আসেন অভিভাবকেরা।   

এরপরেই শিশুটির চোয়ালের এক্স রে ও সিটি স্ক্যান করা হয়। তাতেই ধরা পড়ে শিশুটির মাড়িতে একাধিক দাঁত উঠেছে। সাথে সাথেই তার চোয়ালে অস্ত্রপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। অস্ত্রপচারের করতে গিয়েই চমকে ওঠেন চিকিৎসকেরা। শিশুটির চোয়ালে দেখা ‌যায় একটা থলির মতো অংশ। ‌যার ওজন প্রায় ২০০ গ্রাম।অস্ত্রপচার করে ওই থলির মতো অংশটি বের করা হলে বেরিয়ে আসে ছোট-বড়-মাঝারি মাপের মোট ৫২৬টি দাঁত। চিকিৎসা পরিভাষায় ব্যাপারটিকে বলা হচ্ছে কামপাউন্ড কম্পোজিট অনডনটেনমে।          

প্রতিভা রামানি নামে হাসপাতালের এক অধ্যাপিকা জানিয়েছেন, বর্তমানে ওই শিশুর অবস্থা অনেকটাই স্থিতিশীল। একজন মানুষের চোয়াল থেকে এত বিপুল পরিমান দাঁত পাওয়ার ঘটনা বিশ্বে এই প্রথমবারের মতো ঘটল বলে দাবি করেছেন চেন্নাইয়ের সবিতা ডেন্টাল কলেজ অ্যান্ড হসপিটালের চিকিৎসকেরা।

Inform others ?
Show Buttons
Hide Buttons