ট্রাফিক পুলিশদের সুবিধার্থে শহরে বসছে ৪০ হাজার বায়ো–টয়লেট

নিউজটাইম ওয়েবডেস্ক : কলকাতার রাস্তায় প্রায় প্রতিদিনই থাকে ব্যপক যানজট । তাই বহুক্ষন রাস্তাতেই কাটাতে হয় ট্রাফিক সার্জেন্ট থেকে শুরু করে সিভিক পুলিশদের। কিন্তু অনেক ক্ষেত্রেই ট্রাফিক গার্ডের কাছে শৌচালয় থাকেনা, ‌যার জেরে প্রাত্যহিক ক্রিয়া করতে অনেকসময় সমস্যায় পড়তে হয় তাঁদের। তাই এবার তাঁদের সমস্যার কথা চিন্তা করেই ট্রাফিক সিগন্যাল পয়েন্টে বায়ো–টয়লেট বসানোর সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ।

সম্প্রতি এবিষয়ে পুলিশ কমিশনার অনুজ শর্মা এক বৈঠকের ডাক দেন। ‌এই বৈঠকে ট্রাফিক সিগন্যালের কাছে ৪০টি বায়ো–টয়লেট বসানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। জানা গিয়েছে, ২০১৭ সালে কলকাতা পুলিশদের সুবিধার্থে বেশ কিছু বায়ো-টয়লেট বানায় কিছু স্বেচ্ছাসেবী সংস্থা।কিন্তু ‌যথা‌যথ রক্ষনাবেক্ষনের অভাবে তার বেশিরভাগই এখন ব্যবহারের অযোগ্য। তাই এবার শহরে আরও একবার বায়ো-টয়লেট ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।    

এবিষয়ে পুলিশ কমিশনার অনুজ শর্মা বলেন, ‘‌বায়ো–টয়লেট ট্রাফিক পুলিশদের অনেকটাই সহায়তা করবে। রাষ্ট্রপুঞ্জের স্বচ্ছ পরিবেশের লক্ষ্যে পৌঁছানোর জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।’‌ বর্তমানে ‌যে ৪০ টি বায়োটয়লেট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার প্রতিটি বক্সের দাম পড়বে ২০ থেকে ২৫ হাজার টাকা। এছাড়া প্রতিটি বক্সে থাকবে ২০০ লিটার জলের ট্যাঙ্ক, মোবাইল চার্জ দেওয়া ব্যবস্থা সহ আরও অনেক সুবিধা। এমনটাই জানা গিয়েছে বায়ো–শৌচালয় প্রযুক্তি নিয়ে কর্মরত অনির্বান মুখার্জীর থেকে।

Inform others ?
Show Buttons
Hide Buttons