সিএএ বিরোধী আন্দোলন, মঞ্চে অসুস্থ হয়ে মৃত আন্দোলনকারী প্রৌঢ়া

Corpse

নিউজটাইম ওয়েবডেস্ক : একটানা ২৬ দিন নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধীতায় আন্দোলন করায় অবশেষে প্রা‌ণ হারালেন এক প্রৌঢ়া। শনিবার রাতে  হঠাৎ করে বুকে ‌যন্ত্রনা হওয়ায় চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল হাসপাতালে ভর্তি করার সিদ্ধান্ত নেওয়া হয় ওই মহিলাকে। কিন্তু হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই  মৃত্যু হয় তাঁর।    

আইনে পরিণত হওয়ার পর থেকেই সিএএ ও এনআরসি-এর বিরোধিতায় উত্তাল গোটা দেশ। একাধিক জায়গায় চলছে প্রতিবাদের। নতুন ভাবে আন্দোলন শুরু করাছে দিল্লির শাহিনবাগ। এরপরেই কলকাতার পার্ক সার্কাস ময়দানেও অবস্থান বিক্ষোভে বসেন কয়েকশো মহিলা।  সিএএ ও এনআরসি-এর বিরোধিতায় একটানা ২৬ দিন ধরে পার্ক সার্কাসের ওই মঞ্চে প্রতিবাদ জানান বিভিন্ন বয়সের মহিলারা। তাদের দাবি পূরণ না হওয়া প‌র্যন্ত একটানা আন্দোলন চালিয়ে ‌যাওয়ার সিদ্ধান্ত নেন তাঁরা। কিন্তু শনিবার রাতে শামিদা খাতুন নামে এন্টালির এক বাসিন্দা (আন্দোলনকারী)  রাত সাড়ে বারোটা নাগাদ আচমকাই অসুস্থ হয়ে পড়েন। তাঁর বুকে ‌যন্ত্রনা হওয়ায় স্থানীয়রা তাঁকে উদ্ধার করে চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যালে নিয়ে ‌যান। তবে শেষরক্ষা হয়না। হাসপাতালে নিয়ে ‌যাওয়া হলে চিকিৎসকরা ওই প্রৌঢ়াকে মৃত বলে ঘোষনা করেন।

আগে থেকেই শামিদা অসুস্থই ছিলেন বলে পরিবার সুত্রে জানা গিয়েছে।। উচ্চ রক্তচাপ এবং মধুমেহর সমস্যা ছিল তাঁর। নিয়মিত চিকিৎসাও চলছিল। কিন্তু অসুস্থতা সত্ত্বেও জাতীয় নাগরিকপঞ্জি, নাগরিকত্ব আইনের বিরোধিতার জেরে পার্ক সার্কাসের প্রতিবাদ মঞ্চে শামিল হয়েছিলেন শামিদা। সহ আন্দোলনকারীদের দাবি, অসুস্থ শরীরে রাত জাগার ফলে প্রৌঢ়ার শারীরিক অসুস্থতা ক্রমশই বাড়ছিল।  তা সত্ত্বেও আন্দোলনের পথ থেকে সরতে রাজি হননি শামিদা। সহ আন্দোলনকারীর মৃত্যুতে পার্ক সার্কাসের আন্দোলন মঞ্চে নেমেছে শোকের ছায়া।

Inform others ?
Show Buttons
Hide Buttons