প্ল্যাটফর্মের জন্মদিন, কেক কেটে উদযাপন

নিউজটাইম ওয়েবডেস্ক :  আজকের দিনে অর্থাৎ ১৮৮৩ সালের ৭ ডিসেম্বর  শিয়ালদহ থেকে গোবরডাঙায় প্রথম ট্রেন আসে , ‘পথের পাঁচালী’র অপুর মতো কতকটা বিস্ময়ে, কতকটা আনন্দে উদ্বেলিত হয়ে পড়ে প্রাচীন শহর গোবরডাঙ্গার মানুষ । তাই এই বিশেষ দিনটিকে গোবরডাঙাবাসীর কাছে বিশেষ ভাবে তুলে ধরার উদ্দেশ্য নিয়ে  গোবরডাঙার কিছু মানুষ এই অভিনব উদ্যোগ নিয়েছেন।

 মঙ্গলবার সন্ধ্যা থেকেই জন্মদিনের আদলে একটু একটু করে সেজে ওঠে গোবরডাঙা স্টেশন চত্বর। টিকিট কাউন্টারের সামনে বেলুন দিয়ে সাজানো হয়েছে, রঙিন চক দিয়ে বড় বড় করে লেখা হয়েছে “গোবরডাঙ্গা রেলওয়ে স্টেশন – শুভ জন্মদিন – ১৪০ তম বর্ষ”। পাশেই রাখা একটি বড় কেক। রাত ১২ টা বাজতেই গোবরডাঙা টিকিট কাউন্টারের সামনে ১৪০ লেখা মোমবাতি জ্বালিয়ে কেক কেটে জন্মদিন পালন করা হল ।

এলাকার বাসিন্দা, নিত্যযাত্রী ,রেলের কর্মী সহ বিভিন্ন পেশায় যুক্ত মানুষরা এদিন শামিল হন জন্মদিন অনুষ্ঠানে । এরই মধ্যে শিয়ালদহ থেকে  বনগাঁ গামী একটি ট্রেন এসে দাঁড়ায় গোবরডাঙা স্টেশনে ।একে একে ট্রেন থেকে নেমে আসা সকল যাত্রীদের হতে তুলে দেওয়া হলো চকলেট।এর পরে ফের আরেকবার স্টেশন মাস্টারের ঘরে চলে কেক কাঁটার পর্ব – সব মিলিয়ে মঙ্গলবার মধ্যরাতে জন্মদিনের মেজাজে ভাসল গোবরডাঙা রেলওয়ে স্টেশন।

 স্টেশনের জন্মদিন পালনে উদ্যোক্তাদের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে গোবরডাঙা স্টেশনের স্টেশন মাস্টার সংশপ্তক বিশ্বাস ।তিনি জানিয়েছেন এতদিন দেখেছি লোকের জন্মদিন পালন হয় কিন্ত স্টেশনের জন্মদিন পালন এটা নতুন অভিজ্ঞতা। নিত্যযাত্রীরাও জানায় জন্মদিনের অনুষ্ঠানে শামিল হতে পেরে তারাও খুশি । মঙ্গলবার মাঝ রাতে সাধারণ মানুষের এমন উদ্যোগই অবশ্য থেমে থাকছে না । বুধবার বিকেলে দিনটিকে স্মরণ করে একটি স্মারক গ্রন্থ প্রকাশের ব্যবস্থা করা হয়েছে ‘গোবরডাঙা রেল যাত্রী সমিতির তরফে’।

Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube