ভ্যাটিকান সিটিতে পোপ ফ্রান্সিসের সঙ্গে কুশল বিনিময় শেখ হাসিনার

নিউজটাইম ওয়েবডেস্ক : পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করতে ভ্যাটিকান সিটিতে উড়ে গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে গিয়ে ক্যাথলিক ধর্মগুরুর সাথে কুশল বিনিময়ও সারলেন তিনি। এর আগেই মঙ্গলবার বাংলাদেশ থেকে সুদূর ইটালিতে উড়ে গিয়েছিলেন তিনি।

এপ্রসঙ্গে প্রধানমন্ত্রীর প্রচার সচিব ইহসানুল করিম জানান, ইটালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের আমন্ত্রণে মঙ্গলবার বিকেলে চার দিনের সরকারি সফরে ইতালি ‌যান শেখ হাসিনা। সেখান থেকেই বৃহস্পতিবার রাজধানী রোমের নিকটে অবস্থিত ভ্যাটিকান সিটিতে ‌যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সাথে ছিলেন তাঁর বোন শেখ রেহানা ও মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন। সেখানে গিয়ে পোপের সঙ্গে সাক্ষাৎ করে কুশল বিনিময় করেন হাসিনা। এদিন বিকেলেই একটি ট্রেনে ইটালির মিলান নগরীর উদ্দেশে ‌যান তিনি।

সম্প্রতি রোহিঙ্গা ইস্যুতে তাঁদের নিরাপত্তা, ম‌র্যাদা ও স্থায়ী ভাবে তাঁদেই ফেরত পাঠানোর জন্য ইটালি-সহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত (EU) দেশগুলির সাহায্য চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া রোহিঙ্গা ইস্যুতে সমর্থন করার কারনে এদিন EU-কে ধন্যবাদ জ্ঞপনও করেন বাংলাদেশ প্রধানমন্ত্রী। মঙ্গলবার ইটালিতে পৌঁছানোর পর বুধবারই ইটালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতের সাথে তাঁর সরকারি বাসভবন রোমের পালাজো চিগিতে  দ্বিপাক্ষিক বৈঠকে বসেন তিনি।

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ইহসানুল জানান, এদিনের বৈঠকে রহিঙ্গা সমস্যা নিয়ে কথা বলেছেন দুই দেশের প্রধানমন্ত্রী। সেখানে গত ২৩ জানুয়ারি আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা বিষয়ে নেওয়া সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। একই সাথে দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপরও এদিনের বৈঠকে গুরুত্ব দাওয়া হয়েছে বলে জানান তিনি। বৈঠক শেষে ‘সুপার হিউম্যান’ বলেও হাসিনাকে প্রশংসা করতে শোনা গিয়েছে ইটালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতেকে।

 

Inform others ?
Show Buttons
Hide Buttons