প্রয়াত হলিউডের কিংবদন্তি অভিনেতা কার্ক ডগলাস

নিউজটাইম ওয়েবডেস্ক : প্রয়াত হলেন হলিউডের কিংবদন্তি অভিনেতা কার্ক ডগলাস। মৃত্যুকালে বয়স হয়েছিল ১০৩ বছর। আমেরিকা যুক্তরাষ্ট্র স্থানীয় সময় অনুসারে বুধবার তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃতুতে সংবাদ মাধ্যমে বিবৃতি দিয়ে পুত্র মাইকেল জানান, ‘দুঃখের সঙ্গে  জানাচ্ছি, আজ বাবা আমাদের ছেড়ে চলে গেলেন’।

নিউইয়র্কে জন্ম হয়েছিল এই অভিনেতার। কুড়ি শতকের সব থেকে জনপ্রিয় অভিনেতাদের অন্যতম কার্ক ডগলাস। ১৯৪৬ সালে প্রথমবার অভিনয় করলেন ‘দ্য স্ট্রেঞ্জ লাভ অব মার্থা আইভার্স’ ছবিতে। পরে নব্বইটিরও বেশি টেলিভিশন নাটক ও চলচ্চিত্রের নায়ক হয়েছিলেন তিনি। ক্ল্যাসিক চলচ্চিত্র ‘সাইক্লোপস’-এর মধ্য দিয়ে তিনি হয়ে উঠেছেন সিনেমা প্রেমীদের প্রিয় অভিনেতা। ষাটের দশকের জনপ্রিয় এই অভিনেতা একাধারে মঞ্চ ও সিনেমায় অভিনয় করে গেছেন।

তার অভিনীত বিখ্যাত সিনেমাগুলো হলো- এইস ইন দ্য হোল (১৯৫১), দ্য ব্যাড অ্যান্ড দ্য বিউটিফুল (১৯৫২), অ্যাক্ট অব লাভ (১৯৫৩), টু থাউজেন্ড লিগ আন্ডার দ্য সি (১৯৫৪), চ্যাম্পিয়ন (১৯৪৯), লাস্ট ফর লাইফ (১৯৫৬) ও স্পার্টাকাস (১৯৬০)। তিনবার অস্কারের জন্য মনোনীত হন তিনি। সেই ছবিগুলি হল- চ্যাম্পিয়ন (১৯৪৯), দ্য ব্যাড অ্যান্ড দ্য বিউটিফুল (১৯৫২), এবং লাস্ট ফর লাইফ (১৯৫৬) এর জন্য। হলিউডে ৫০ বছর অভিনয়ের স্বীকৃতি স্বরূপ তিনি ১৯৯৬ সালে সম্মানসূচক পুরস্কার পেয়েছিলেন।

Inform others ?
Show Buttons
Hide Buttons