বাজেট ২০২০-শিক্ষাক্ষেত্রে নয়া নীতি

নিউজটাইম ওয়েবডেস্ক : শনিবার সংসদে ২০২০-২১ সালের কেন্দ্রীয় বাজেট পেশ করার সময়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রতিশ্রুতি দেন আগামী দিনে  ভারতকে শিক্ষার ক্ষেত্রে আরও উন্নত করে তুলবেন। ভারত হয়ে উঠবে উচ্চ শিক্ষার জন্যে পছন্দের দেশগুলির মধ্যে অন্যতম।

দেশের শিক্ষা ক্ষেত্রে ২০২০-২১ অর্থবর্ষে ৯৯,৩০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব রাখেন সীতারমন। একই সঙ্গে জানান স্কিল ডেভলপমেন্টের জন্যে বিনিয়োগ করা হবে ৩ হাজার কোটি টাকা। গত অর্থবর্ষের তুলনায় শিক্ষাক্ষেত্রে বিনিয়োগ ৪.৬ শতাংশ বৃদ্ধি পেলেও, স্কিল ডেভলপমেন্টের ক্ষেত্রে তা প্রায় অপরিবর্তিত থেকে গিয়েছে।

যে সব বিদেশি পড়ুয়ারা উচ্চ শিক্ষার জন্যে ভারতে আসতে চান তাঁদের জনব্যে আগামী দিনে প্রবেশিকা পরীক্ষা চালু করার প্রস্তাব রাখেন সংসদে। আফ্রিকা এবং এশিয়ার বিভিন্ন দেশ থেকে যে সব পড়ুয়ারা ভারতে আসতে চাইবেন তাঁদের এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। নির্মলা এও জানান, দ্রুত কেন্দ্রের তরফে নতুন শিক্ষা নীতি ঘোষণা করা হবে। এ বিষয়ে সরকার প্রায় ২ লাখ পরামর্শ পেয়েছেন।

দেশে স্কিলড হিউম্যান ক্যাপিটাল আমদানি আরও বাড়াতে নির্মলা সীতারমন এদিন প্রস্তাব রাখেন নার্স এবং চিকিত্‍সা পেশার সঙ্গে যুক্তদের জন্যে এক বিশেষ ব্রিজ কোর্স শুরু করার। আগামীদিনে শিক্ষাক্ষেত্রে ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট  এবং এক্সটার্নাল কমার্শিয়াল বরোয়িং-এর সুবিধে চালু করার কথাও বলেন অর্থমন্ত্রী। এখানেই শেষ নয়। আগামীদিনে সদ্য পাশ করা ইঞ্জিনিয়ারদের জন্যে ইন্টার্নশিপের সুযোগ করে দেওয়ার জন্যে শুরু করা হবে এক বিশেষ প্রকল্প। আর এতে হাত মেলানো হবে স্থানীয় প্রশাসনের। এছাড়াও নতুন ন্যাশনাল পুলিশ বিশ্ববিদ্যালয় এবং ন্যাশনাল ফরেন্সিক বিশ্ববিদ্যালয় চালু করার প্রস্তাবও পেশ করেন নির্মলা সীতারমন। ডাক্তারের অভাব মেটাতে মেডিকাল কলেজগুলিকে পি পি পি মডেলে জেলা হাসপাতালের সঙ্গে যুক্ত করার প্রস্তাবও পেশ করা হয়ে কেন্দ্রীয় বাজেটে।

Inform others ?
Show Buttons
Hide Buttons