বালুরঘাট থেকে হিলি, ট্রেন ছুটিবে জলদি

নিউজটাইম ওয়েবডেস্ক : অবশেষে জট কাটিয়ে শুরু হতে চলেছে ১৩ বছর আগে ঘোষিত রেল প্রকল্পের জমি অধিগ্রহণের কাজ। সব কিছু ঠিকঠাক থাকলে এবং নতুন করে রাজনৈতিক বিতর্ক সৃষ্টি না হলে আগামী অর্থ বর্ষেই জোর কদমে শুরু হয়ে যাবে বালুরঘাট-হিলি রেল সম্প্রসারণের কাজ। জেলাবাসীর আন্দোলন ও কলকাতা হাইকোর্টের নির্দেশে দেরিতে হলেও কেন্দ্র রাজ্য দুই পক্ষই দ্রুত প্রকল্পের কাজ সম্পন্ন করতে উদ্যোগী হওয়ায় আশার আলো দেখছেন সকলে।

২০১০ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তৎকালীন রেলমন্ত্রীর মাধ্যমে বালুরঘাট থেকে হিলি পর্যন্ত রেলপথ পৌঁছে দেওয়ার প্রকল্পের শিলান্যাস করেছিলেন। বালুরঘাট থেকে হিলি পর্যন্ত ২৯.৭ কিলোমিটার দীর্ঘ এই রেলপথের জন্য ১৫৫ হেক্টর জমির প্রয়োজন। ২০১০ সাল থেকে পর পর চারটি বাজেটে যথাক্রমে ৮০ কোটি, ১০০ কোটি, ২০০ কোটি এবং ২১০ কোটি টাকা। প্রকল্প ঘোষণার প্রথমাবস্থায় বালুরঘাটের আত্রেয়ী ও হিলির যমুনা নদীর উপর সেতু নির্মাণের কাজও শুরু হয়েছিল। ইতিমধ্যে ৫৬ কোটি টাকা খরচ হয়ে গেলেও প্রকল্পের মূল কাজ শুরু করতে পারা যায়নি। ফলে প্রতিবারই বরাদ্দকৃত অর্থ ফেরত যায় বলে অভিযোগ।

২০১৩ সালে প্রথম জমি অধিগ্রহণের নোটিশ জারি হলেও নির্দিষ্ট সময়ে জমি অধিগ্রহণ না হওয়ায় তা বাতিল হয়ে যায়।  জেলাবাসীর আন্দোলন ও রেলের তরফে প্রচেষ্টা জারি থাকলেও জমি অধিগ্রহণ না হওয়ায় কোনরূপ প্রকল্প বাস্তবায়নের কোন প্রক্রিয়াই মাঝে শুরু হয়নি।

বালুরঘাট থেকে হিলি পর্যন্ত দ্রুত রেল যোগাযোগ স্থাপনের দাবিতে হিলি-তুরা করিডর কমিটি, হিলি রেল উন্নয়ন কমিটি এবং হিলি-সীমান্ত উন্নয়ন মঞ্চ সহ একাধিক সংগঠন ডেপুটেশন তথা আন্দোলনে নামে। বিষয়টি নিয়ে হিলির এক বাসিন্দা কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। সম্প্রতি সেই মামলায় হাইকোর্ট দ্রুত জমি অধিগ্রহণের নির্দেশ দিলে প্রশাসনিক মহলে শুরু হয় তৎপরতা।

 ইতিমধ্যেই কেন্দ্র সরকারের তরফে গেজেট নোটিফিকেশনও প্রকাশিত হয়েছে। রাজ্য সরকারের তরফেও একই ভাবে শুরু হয়েছে প্রয়োজনীয় পদক্ষেপ। জমি থেকে ধান কাটা হয়ে গেলে আগামী মাসেই জমি জরিপ সম্পন্ন হয়ে শুরু হবে অধিগ্রহণের কাজ। রেলের পাশাপাশি কেন্দ্র রাজ্য দুই সরকারের তরফের নতুন ভাবে তৎপরতায় দ্রুত বালুরঘাট থেকে হিলির উদ্দেশ্যে ট্রেন ছুটে চলার স্বপ্ন দেখছেন এলাকার মানুষ।

Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube