১৮ নয়, বাড়তে পারে মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স

নিউজটাইম ওয়েবডেস্ক : পরিবর্তিত হতে পারে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়সসীমা। বাজেট বক্তৃতায় কিছুটা এমনই আভাস মিলল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কথায়। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর শনিবার সংসদে পূর্ণাঙ্গ বাজেট পাশ করে মোদী সরকার। সেখানেই অর্থমন্ত্রী জানিয়েছেন, এবার মেয়েদের বিয়ের বয়স নতুন ভাবে প‌র্যালোচনা করা উচিত। এর জন্য অবশ্য একটি টাস্ক ফোর্স গঠন করার কথাও বলেছেন।

এতদিন প‌র্যন্ত মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ছিল ১৮ বছর। কিন্তু ‘বেটি বাঁচাও, বাটি পড়াও’ প্রকল্পকে আরও সফল করে তুলতে এই ন্যূনতম বয়স বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। এই ফলে মেয়েদের মধ্যে স্কুলছুটের সংখ্যাটাও অনেকাংশে কম হবে এবং মেয়েদের মধ্যে উচ্চশিক্ষার প্রবনতো বাড়বে। তাছাড়া, কম বয়সে বিয়ে হলে মা হওয়ার ক্ষেত্রে অনেক সময় মেয়েদের স্বাস্থ্যের ঝুঁকি থেকে ‌যায়, বেশি বয়সে বিয়ে হলে সেই সম্ভাবনাও অনেকাংশে কমানো যাবে। মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স পরিবর্তন বিষয়টিকে বেশ ইতিবাচক দৃষ্টিতেই দেখছে নারী ও শিশুকল্যাণ মন্ত্রক।

শনিবার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের সুখ্যাতি করার পাশাপাশি নারী ও শিশুকল্যাণ দপ্তরের জন্য বরাদ্দের পরিমাণ ১৪ শতাংশ বাড়ানোর কথা বলেন। তবে মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স বৃদ্ধির বিষয়টিকে সাধারন মানুষের কাছে কতটা গ্রহন‌যোগ্য এখন সেটাই দেখার।

Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube