হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ ফোরাম ফর দুর্গোৎসবের, আজ রিট পিটিশন জমা আদালতে

নিউজটাইম ওয়েবডেস্ক : পুজো বিভ্রাট যেন কিছুতেই কাটছে না। সোমবার হাইকোর্টের দেওয়া ঐতিহাসিক রায়ের বিরুদ্ধে মঙ্গলবারই রিট পিটিশন দাখিল করতে চলেছে ফোরাম ফর দুর্গোৎসব। কলকাতা হাইকোর্টের তরফে যে রায় দেওয়া হয়েছে তা পুনর্বিবেচনা করার জন্য ফের আদালতে রিভিউ পিটিশন দায়ের করতে চলেছে এই সংগঠন। সংগঠনের সাধারণ সম্পাদক জানিয়েছেন মঙ্গলবার আদালতেই এর ফয়সালা চান তিনি।

প্রসঙ্গত, করোনা আবহে সর্বজনীন দুর্গোৎসব বন্ধ রাখার দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলার দায়ের হয়েছিল। সেই মামলারই রায়ে আদালতের পক্ষে সাফ জানিয়ে দেওয়া হয় প্রতিটি পুজো মণ্ডপই কন্টেনমেন্ট জোন হিসাবে গণ্য হবে। সর্বোচ্চ ২৫ জনের মণ্ডপে প্রবেশের অনুমতি থাকবে। তাঁদের নামের তালিকা আগে থেকেই মণ্ডপের গায়ে ঝুলিয়ে দিতে হবে। ছোট মণ্ডপ হলে তার ৫ মিটার এবং বড় মণ্ডপ হলে তার ১০ মিটারের মধ্যে কোনও দর্শনার্থী প্রবেশ করতে পারবে না। দূর থেকে দেখতে হবে। মন্ডপের শেষ প্রান্ত থেকে ফিতে মেপে ওই গণ্ডি তৈরি করতে হবে। দর্শক শূন্য রেখে পুজো পরিচালনার ব্যবস্থা সুনিশ্চিত করবে পুলিশ–প্রশাসন।

হাইকোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছে বহু পুজো কমিটি। এর মধ্যে রয়েছে সন্তোষ মিত্র স্কোয়ার। যারা আগে থেকেই জানিয়েছিল যে পুজো করলেও দর্শকদের জন্য মণ্ডপের দরজা বন্ধ থাকবে।তবে বেশিরভাগ কমিটি অখুশি। তাই ফোরাম ফর দুর্গোৎসব ফের আদালতে যাচ্ছে বলে খবর।

এদিকে, কলকাতা হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানানোর বিষয়ে পশ্চিমবঙ্গ সরকার এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি, প্রশাসনের তরফে এমনটাই জানান হয়েছে। রাজ্য প্রশাসনের এক উচ্চপদস্ত আধিকারিক বলেন, “আমরা এখনও হাইকোর্টের আদেশ হাতে পাইনি। আদেশ পাওয়ার পর আমরা এটি বিবেচনা করব এবং তারপরে আমরা সিদ্ধান্ত নেব। তবে এই আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানান হবে সরকারের তরফে এ জাতীয় কোনও আলোচনা হয়নি।”

Inform others ?
Show Buttons
Hide Buttons