সম্পত্তি কার্ড পাবেন এক লাখ মানুষ, মিলবে ঋণের সুবিধাও, নয়া প্রকল্পের সূচনা মোদীর

নিউজটাইম ওয়েবডেস্ক : কেউ আপনাদের জমির দিকে চোখ তুলেও তাকাতে পারবে না। নয়া স্বামিত্ব প্রকল্পের সূচনা করে এমনই আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যে প্রকল্পের আওতায় দেশের এক লাখের মানুষ সম্পত্তি কার্ড পাবেন। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে জানানো হয়েছে, দেশের ছয় রাজ্যের এক লাখ সম্পত্তির মালিকের মোবাইলে একটি লিঙ্ক পাঠানো হবে। সেখান থেকে সম্পত্তি কার্ড ডাউনলোড করতে পারবেন তাঁরা। তারপর রাজ্য সরকারের তরফে সম্পত্তির মালিকদের হাতে কার্ডের হার্ডকপি তুলে দেওয়া হবে। সেই প্রকল্পের আওতায় ড্রোন ব্যবহার করে জমি চিহ্নিত করা হবে। তার ফলে গ্রামীণ এলাকায় সম্পত্তি অধিকারের বিষয়টি স্পষ্ট হবে এবং রাজস্ব সংগ্রহের ক্ষেত্রে সহায়তা করবে।

ওই এক লাখ মানুষ দেশের ৭৬৩ টি গ্রামের বাসিন্দা। তার মধ্যে উত্তরপ্রদেশের ৩৪৬, হরিয়ানার ২২১, মহারাষ্ট্রের ১০০, মধ্যপ্রদেশের ৪৪, উত্তরাখণ্ডের ৫০ এবং কর্নাটকের দুটি গ্রাম আছে।

মোদী বলেন, ‘সম্পত্তি কার্ড হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরুর মাধ্যমে আত্মনির্ভর ভারতের দিকে আরও একটি ঐতিহাসিক পদক্ষেপ নেওয়া হল।’ মোদীর বক্তব্য, কোনও ব্যক্তি যথন নিজেদের বাড়ির মালিক হন, তখন তাঁর আত্মসম্মান ফিরে আসে। তিনি নিজেকে সুরক্ষিত এবং শক্তিশালী মনে করেন। 

নয়া প্রকল্পের ফলে গ্রামীণ এলাকার মানুষদের সামনে ঋণ নেওয়ার সুযোগ বৃদ্ধি পাবে। কার্ড থাকার ফলে সম্পত্তিকে আর্থিক সম্পদ হিসেবে ব্যবহার করে তাঁরা ঋণ বা অন্যান্য আর্থিক সুযোগ-সুবিধা নিতে পারবেন। মোদী বলেন, ‘ঋণ নেওয়ার ক্ষেত্রে সহায়তা করবে এই প্রকল্প। তাঁদের জমি ও সম্পত্তির যদি নথি থাকে, কোনও ব্যাঙ্ক তাঁকে ঋণ দিতে অস্বীকার করতে পারবে না।’

Inform others ?
Show Buttons
Hide Buttons