রাজ্যের আপত্তিকে মান্যতা, সোমবার থেকে চালু হচ্ছেনা বিমান পরিষেবা

নিউজটাইম ওয়েবডেস্ক : সোমবার থেকে অভ্যন্তরীন বিমান পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। যদিও সেবিষয়ে আপত্তি জানিয়েছিল পশ্চিমবঙ্গ সহ মহারাষ্ট্র ও তামিলনাড়ু সরকার। এবার সেই তিন রাজ্যের আপত্তি মেনে নিয়ে আগামিকাল অর্থাৎ সোমবার থেকে যে বিমান পরিষেবা শুরু হচ্ছেনা তা জানিয়ে দিল অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। আগামী ২৮ মে থেকে কলকাতা, বাগডোগরা থেকে বিমান পরিষেবা শুরু হবে বলে জানানো হয়েছে। তবে বাকি রাজ্যগুলিতে পরিষেবা ঠিক কবে শুরু হবে তা এখনও জানা যায়নি।

দেশজুড়ে চলছে ৪.০ দফার লকডাউন। এই পরিস্থিতিতে প্যাসেঞ্জার ট্রেন সহ, বাস ও বিমান পরিষেবা চালু করার ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। কিন্তু বিমান পরিষেবা শুরু হলে দেশের করোনা পরিস্থিতি ফের সংকটের মুখে পড়তে পারে বলে দাবি করেছিল পশ্চিমবঙ্গ সহ মহারাষ্ট্র ও তামিলনাড়ু এই তিন রাজ্যের প্রশাসন। তাই তাঁদের আপত্তিকে প্রাধান্য দিয়ে বিমান পরিষেবা চালু করার মাত্র একদিন আগে তা স্থগিত করার সিদ্ধান্ত জানান হল অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে। তবে একইসাথে এদিন দেশীয় ও অভ্যন্তরীন বিমান পরিষেবার নয়া নির্দেশিকা প্রকাশ করে করেছে কেন্দ্র। পাশাপাশি চতুর্থ দফা লকডাউনে বিমান, ট্রেন ও বাসে অন্তর্দেশীয় সফরের ক্ষেত্রে আর কী কী নিয়ম মেনে চলতে হবে সেবিষয়েও নির্দেশিকা জারি হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে।

করোনা আবহের মধ্যে বিমান পরিষেবা শুরু করতে হলে মানতে হবে বেশ কিছু নিয়মাবলি। এদিন সেবিষয়ে একাধিক নিয়মাবলী প্রকাশ করলেন কেন্দ্রীয় বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরী। সেগুলি হলঃ

  • যদি কোন অভ্যন্তরীণ বা আন্তর্জাতিক যাত্রীর করোনার উপসর্গ থাকে, সেক্ষেত্রে নির্ধারিত ক্লিনিকাল প্রোটোকল অনুসরণ করতে হবে। তবে রাজ্যগুলি তাদের নিজস্ব প্রোটোকল অনুসরণ করতে পারে।
  • মাস্ক ও স্যানিটাজার ব্যবহার বাধ্যতামূলক হবে।
  • থার্মাল স্ট্রিনিং হবে সমস্ত যাত্রীদের।
  • যাত্রীদের শ্বাস-প্রশ্বাসের বিষয়টিতেও নজর দিতে হবে।
  • সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।
  • উপসর্গ না থাকলেও যাত্রীদের ফিরে ১৪ দিন হোম কোয়ারান্টাইনে থাকবে এবং নিজেদের স্বাস্থ্যের উপর নজর রাখবে এই শর্তেই তাদের বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হবে।
  • অন্যদিকে যাঁদের শরীরে করোনার যে কোন উপসর্গ পাওয়া যাবে তাঁদের কোভিড হাসপাতালে পাঠিয়ে দেওয়া হবে।
Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube