রবীন্দ্রভারতী কান্ডে ভুল স্বীকার করে ক্ষমা চাইলেন পড়ুয়ারা

নিউজটাইম ওয়েবডেস্ক : রবীন্দ্রভারতীর বসন্ত উৎসব বেশ জনপ্রিয়। তবে এবার দোল উৎসবে বিতর্কের মুখে পড়ে শিরোনামে এল এই বিশ্ববিদ্যালয়ের নাম। বিটি রোড ক্যাম্পাস থেকে  দোলের বেশ কিছু বিতর্কিত ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। এই বিষয়টি নিয়েই এখন উত্তপ্ত রবীন্দ্রভারতী। সেই ছবিতে তরুণ-তরুণীদের খোলা পিঠে ও বুকে লেখা বিকৃত রবীন্দ্রসংগীতের লাইন ও গালাগালি। ভাইরাল হওয়ার পর থেকে এই ছবির বিরুদ্ধে গলা ফাটিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন-প্রাক্তনী থেকে শুরু করে নেটিজেনরাও। ‌যদিও এই পুরো বিষয়টির জন্য বহিরাগতদেরই দায়ী করেছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরি। ইতিমধ্যেই রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের তরফে সিঁথি থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

মাস কয়েক আগে থেকেই রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে চলছে বসন্ত উৎসবের তোড়জোড়। প্রবেশপত্রও বিলি করা হয়েছে। এই উৎসবের দিনে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী সহ বহিরাগত সকলেরই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢোকার অনুমতি দেওয়া হয়। তাই এই অনুষ্ঠান উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা শামিল হয়েছিলেন। তবে বহু বছরের ঐতিহ্যবাহী এই অনুষ্ঠান এবার কালিমালিপ্ত হল। সৌজন্যে তরুণ-তরুণীর পিঠে, বুকে আবির দিয়ে রাঙানো গালাগালি এবং অশ্লীল রবীন্দ্রসংগীতের তালে বহুজনের নৃত্য করার ভিডিও।

নেটদুনিয়ায় এই ছবি ভাইরাল হওয়ার পর থেকেই নড়েচড়ে বসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পুরো বিষয়টি খতিয়ে দেখার দাবি জানান উপাচা‌র্য। ঘটনাকে ঘিরে সোশ্যল মিডিয়ায় শরগোল পড়ায় অবশেষে নিজেদের দায় স্বীকার করেছেন ওই তরুণ-তুরণীরা। তবে নিজেদের ইচ্ছায় নয়, তাঁদের এই কাজ করার জন্য ‌ডেকে আনা হয়েছিল বলে দাবি করেন তাঁরা। তাঁরা সকলেই শ্রীরামপুর কলেজের পড়ুয়া বলে জানা গিয়েছে।

তাঁদের এই স্বীকারোক্তির পর ফের শুরু হয়েছে জল্পনা। কে বা কারা তাঁদের এই কাজ করতে বলেছে তা জানা ‌যায়নি। সেবিষয়টিই খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে অশ্লীল গালিগালাজ না হয় বহিরাহতরাই লিখেছিলেন কিন্তু বিখ্যাত ইউটিউবার রোদ্দুর রায়ের বিকৃত রবীন্দ্রসংগীত বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বাজানো হলোও কোন বসন্তোৎসব পরিচালন কমিটি তাতে কর্ণপাত করেননি তা নিয়েও উঠছে প্রশ্ন। তাহলেকি এই ঘটনার সাথে কোনভাবে জড়িয়ে রয়েছে রবীন্দ্রভারতীর পড়ুয়ারা? এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে হলে তদন্তের রিপোর্ট আসা প‌র্যন্ত আপেক্ষা করলে হবে।  

Inform others ?
Show Buttons
Hide Buttons