যত শীঘ্র সম্ভব মেডিকেল কলেজ খুলতে রাজ্যকে চিঠি কেন্দ্রের

নিউজটাইম ওয়েবডেস্ক : কোভিড-১৯ নির্দেশিকা মেনে যত তাড়াতাড়ি সম্ভব মেডিকেল কলেজ খুলে সেখানে পঠনপাঠন শুরু করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। মার্চ মাস থেকে করোনা ভাইরাসের জেরে বন্ধ হয়েছে দেশের সব বিদ্যালয়, কলেজ, বিশ্ববিদ্যালয়। কিন্তু দেশে যে হারে রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে সেখানে মেডিকেল কলেজ খোলা জরুরি বলেই মত মন্ত্রকের।

স্বাস্থ্যমন্ত্রকের স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত রাজ্যকে চিঠি দিয়ে জানিয়েছেন মেডিকেল কলেজে স্নাতক পড়ুয়ারা যাতে সঠিক ট্রেনিং পান তাঁর জন্য সঠিক পরিকাঠামো রাখতে। কোভিড আবহ তাঁদের চিকিৎসা ক্ষেত্রে অনেকটাই জ্ঞান বৃদ্ধি করবে। স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্যমন্ত্রক এমনটাও উল্লেখ রয়েছে চিঠিতে।

১ ডিসেম্বর কিংবা সম্ভব হলে এর আগে মেডিকেল খুলতে বলা হল তাই। তবে বলার অপেক্ষা রাখে না বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে কেন্দ্রের সব নির্দেশ বিধি মেনেই চলতে হবে কলেজগুলিকে। ডাক্তারি পড়ুয়ারা যেন তাঁদের এমবিবিএস ডিগ্রি শেষ করতে পারেন সেইদিকটি বিবেচনা করেই ন্যাশনাল মেডিকেল কমিশন মেডিকেল কলেজ খোলার সিদ্ধান্তের কথা জানায়। এরপরই কেন্দ্রের তরফে চিঠি দিয়ে একথা জানান হয়।

মেডিক্যাল কলেজগুলি। প্রসঙ্গত, নাশনাল মেডিক্যাল কমিশন কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছে যে এমবিবিএস পড়ুয়াদের পড়াশোনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে, তাই দেশের সব মেডিক্যাল কলেজগুলি ১ ডিসেম্বর বা তার পরে খুলে দেওয়া হোক। মেডিক্যাল কলেজ ও পড়ুয়াদের প্রতিনিধিত্ব করা এনএমসি জানিয়েছে যে এ বছরের বর্তমান ইনটার্ন তাঁদের প্রয়োজনীয় ক্লিনিক্যাল প্রশিক্ষণ সম্পূর্ণ করেননি এবং সেটা যদি তারা না করতে পারে তবে তার পিজি–নিট পরিক্ষার জন্য বিবেচ্য হবে না। এখানে উল্লেখ্য যে, ২০২১–২২সালের পিজি–নিট পরীক্ষা পিছিয়ে দেওযার কারণই হল যোগ্য প্রার্থীদের প্রশিক্ষণ নিতে দেরি হচ্ছে। এই প্রশিক্ষণ তাই যত শীঘ্র সম্ভব শুরু করে দিতে হবে যাতে ২০২১–২২ সালের পরীক্ষা সেই অনুযায়ী নেওয়া হতে পারে। এই পিজি–নিট পরীক্ষা হওয়ার কথা রয়েছে ২০২১ সালের মার্চ–এপ্রিল মাসে ।

Inform others ?
Show Buttons
Hide Buttons