মধ্যবিত্তের পকেটে কোপ, একধাক্কায় বাড়ল দুধের দাম

নিউজটাইম ওয়েবডেস্ক : ফের মধ্যবিত্তের পকেটে কোপ মেরে বাড়ল দুধের দাম। এদিন একধাক্কায় ১০ থেকে ২০ শতাংশ মূল্য বৃদ্ধি পেয়েছে দুধের। হঠাৎ এতখানি দাম বেড়ে ‌যাওয়ায় কপালে ভাঁজ পড়েছে সাধারণ মানুষের।  

গত ডিসেম্বরে লিটার প্রতি ৪০-৪৩ টাকা দাম ছিল ডবল টোনড দুধের। সেসময় কলকাতা ও সংলগ্ন এলাকায় ৫-৬ টাকা বেড়েছিল ওই দুধের দাম। পশ্চিমবঙ্গ ও পূর্ব ভারত মূলত স্কিমড দুধ পাউডারের ওপর নির্ভরশীল। কিন্তু সমস্যার বিষয় হল, গত তিনমাসে ১০০% দাম বেড়েছে এই স্কিমড পাউডারের।

ভারতে বিভিন্ন কোম্পানি দুধের জোগান দেয়। এই সমস্ত কোম্পানি গুলির মধ্যে অন্যতম হল আমূল। এই আমূলও প্রতি লিটারে ২ টাকা করে দাম বাড়িয়েছে দুধের। এমনকি উৎপত্তিস্থল গুজরাতের আহমেদাবাদে ৫০০ এমএলের আমুল গোল্ডের দাম বেড়ে হয়েছে ২৮ টাকা। একইভাবে ৫০০ এমএল আমুল তাজার দাম বাড়িয়ে করা হয়েছে ২২ টাকা। তবে দাম বাড়া বা কমা হয়নি আমুল শক্তির।

কিন্তু হটাৎ করে কেন এতটা দাম বাড়ানো হল দুধের? আমূল সংস্থার দাবি, দিন দিন পশুখাদ্যের দাম  বেড়ে ‌যাওয়ায় তারা নিরুপায় হয়ে দুধের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। তবে আমূল লিটার প্রতি দুধের দাম ২ টাকা বাড়ালেও দিল্লি-নয়ডা সহ এনসিআর অঞ্চলে প্রতি লিটারে ৩ টাকা করে দাম বাড়িয়েছে মাদার ডেয়ারি। এই অত্যাধিক মূল্যবৃদ্ধির ফলে রীতিমতো চিন্তায় পড়েছেন সাধারণ মানুষ।

Inform others ?
Show Buttons
Hide Buttons