ভারী বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ, সতর্ক করল হাওয়া অফিসের পূর্বাভাস

নিউজটাইম ওয়েবডেস্ক : বঙ্গোপসাগরের অন্ধ্র উপকূল থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উপকূলবর্তী ওড়িশা থেকে পূর্ব বিহার ও সংলগ্ন পার্বত্য পশ্চিমবঙ্গের উপরে ঘূর্ণিঝড় আবর্তের জেরে সৃষ্টি হয়েছে গভীর নিম্নচাপ রেখা। তার ফলে আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গ, সিকিম, অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ ও উপকূলবর্তী অন্ধ্র প্রদেশের বিস্তীর্ণ অঞ্চলে প্রবল বর্ষণের পূর্বাভাস করল আবহাওয়া দফতর।

একই সময়ে অতিভারী বৃষ্টির পূর্বাভাস করা হয়েছে মেঘালয়ের একাধিক অংশে। উত্তর-পূর্বের বাকি অংশে মোটামুটি শুকনো আবহাওয়া থাকবে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে পশ্চিম রাজস্থান থেকে বিদায় প্রক্রিয়া শুরু হয়েছে বর্ষার। গত ১ জুন থেকে সারাদেশে বর্ষার প্রকোপ এ বছর ৯% বৃ্দ্ধিপেয়েছে বলে জানা গিয়েছে। 

এর মধ্যে গত বছরের তুলনায় ৩০% বেশি বৃষ্টি হয়েছে দক্ষিণ ভারতে, ১৬% বেশি বৃষ্টি দেখা গিয়েছে মধ্য ভারতে ও ৭% অতিরিক্ত বৃষ্টি হয়েছে উত্তর-পূর্ব ভারতে। পাশাপাশি, উত্তর-পশ্চিম ভারতে এবার ১৫% কম বর্ষণ হয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

চলতি বছর থেকে বর্ষা বিদায়ের নতুন দিন ঘোষণা করেছে আবহাওয়া দফতর। গত বছরের তুলনায় ১১ দিন পরে এবার বর্ষা বিদায়ের দিন ধার্য করা হয়। নতুন সূচি অনুযায়ী, ১৭ সেপ্টেম্বর থেকে উত্তর-পশ্চিম ভারতে বর্ষা বিদায় প্রক্রিয়া শুরু হচ্ছে। আর সমগ্র ভারত থেকে বর্ষা বিদায় নেবে ১৫ অক্টোবরের মধ্যে। ১৯৬১ থেকে ২০১৯ সাল পর্যন্ত তথ্যের ভিত্তিতে পরিবর্তিত আবহাওয়া সূচি তৈরি করা হয়েছে।

Inform others ?
Show Buttons
Hide Buttons