বিশ্বভারতী পড়ুয়া বহিস্কারের রায়ে অর্ন্তবর্তী স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের

নিউজটাইম ওয়েবডেস্ক : বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের তিন জন পড়ুয়াকে অনৈতিক ভাবে বহিস্কার করার রায়ে অন্তর্বতী স্থগিতাদেশ দিল হাইকোর্ট। আপাতত পঠন পাঠন শুরু করতে হবে স্বাভাবিক রাখতে হবে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ। ঐ তিন বহিস্কৃত পড়ুয়াও ক্লাস করতে পারবে বলে নির্দেশ আদালতের। বেশ কয়েকদিন ধরেই এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ চালাচ্ছিল পড়ুয়ারা। এমনকি বহিসিকৃত ছাত্রী অনশনে বসেছিলেন। বুধবার এই রায়ের পর ফলের রস খেয়ে অনশন ভঙ্গ করেন তিনি।

উপাচা‌র্যকে ঘেরাও ও বিক্ষোভ ঘটনার পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয় বিশ্ববিদ্যালয়ের রেডিস্ট্রার জেনারেলের তরফ থেকে। এইর সাথে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার আর্জি জানানো হয়। এদিন আদালতের তরফ থেকে জানানো হয়, বিশ্ববিদ্যালয় চত্বরে কোনো অবস্থান বিক্ষোভ করা ‌যাবে না। তবে তার সাথে এও বলা হয় ঐ তিন পড়ুয়াকে বহিস্কার করার সিদ্ধান্তও বেশ কড়া, ‌যা এই পরিস্থিতিতে অপ্রয়োজনীয়।

এদিন আদালতে আন্দোলনরত পড়ুয়াদের হয়ে সওয়াল করেন আইনজীবি বিকাশরঞ্জন ভট্টাচা‌র্য। তিনি বলেন, ঐ তিন পড়ুয়াকে ৩ বছরের জন্য বহিস্কার করা হয়েছে। ভারতীয় দন্ডবীধি অনু‌যায়ী, ছাত্ররা ভুল করলে, তার জন্য ক্ষমা চাইবে, এবং পড়াশোনা চালিয়ে ‌যাবে। তবে এ কেমন সিদ্ধান্ত।

Inform others ?
Show Buttons
Hide Buttons