বাসের নতুন ভাড়া হবে ১৪টাকা, প্রস্তাব বাস মালিকদের

নিউজটাইম ওয়েবডেস্ক : বেসরকারি বাসের বর্ধিত ভাড়া নিয়ে সরকারের সঙ্গে দোটানার মধ্যেই ভাড়ার নতুন তালিকা জমা দিলেন বাসমালিকরা। তিনগুণ নয়, এবার ন্যূনতম বাসভাড়া দ্বিগুণ বৃদ্ধির দাবি জানিয়েছেন তাঁরা। বৃহস্পতিবার নতুন ভাড়ার তালিকা রাজ্য পরিবহণ দফতরের হাতে তুলে দেন জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের কর্তারা। তবে এই ভাড়ার তালিকায় সরকার স্বীকৃতি দেবে কি না সেব্যাপারে কোনও নির্দেশ মেলেনি। 

নতুন প্রস্তাব অনুসারে, বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হবে ১৪ টাকা। যা বর্তমান ন্যূনতম ভাড়ার দ্বিগুণ। ওই ভাড়ায় ২ কিলোমিটার যাওয়া যাবে। তার পর প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ৫ টাকা করে। এই হিসাব অনুসারে ৫ কিলোমিটার যেতে ভাড়া দিতে হবে ৩৫ টাকা। 

এর আগে বাসের ন্যূনতম ভাড়া ২০ টাকা করে প্রতি ২ কিলোমিটারে ৫ টাকা করে বৃদ্ধির কথা ভেবেছিলেন বাস মালিকরা। সেই হিসাব মতো ৫ কিলোমিটার দূরত্ব যেতে খরচ হত ৩০ টাকা। অর্থাৎ ন্যূনতম ভাড়া কমলেও আসলে বেশি দূরত্বে খরচ হবে বেশি। 

করোনা সংক্রমণের কথা মাথায় রেখে একগুচ্ছ বিধিনিষেধ আরোপ করে লকডাউনের তৃতীয় পর্বের শেষে বাস চালানোর অনুমতি দিয়েছিল রাজ্য সরকার। তার মধ্যে অন্যতম শর্ত ছিল বাসে ২০ জনের বেশি যাত্রী তোলা যাবে না। এই পরিস্থিতিতে বর্তমান ভাড়ায় বাস চালিয়ে লাভ করা সম্ভব নয় বলে জানান বাস মালিকরা।

 

Inform others ?
Show Buttons
Hide Buttons