দীর্ঘ বিরতির পর খুলছে স্কুল, কী নিয়ম মানতে হবে, কেন্দ্রের গাইডলাইন একনজরে

নিউজটাইম ওয়েবডেস্ক : আনলক ৫-এ এসে ফের স্কুল চালু করার জন্য নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সোমবার নির্দেশিকা জারি করে, স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগের তরফে জানানো হয়েছে, আনলক ৫-এ ১৫ অক্টোবরের পর স্কুল চালু করা যাবে। কীভাবে কী পদ্ধতি মেনে স্কুল চালু হবে, তা নির্দেশিকা আকারে জানিয়েছে কেন্দ্রীয়মন্ত্রক।

নির্দেশিকা অনুসারে, স্কুল এবং কোচিং ক্লাস ১৫ অক্টোবরের পরে গ্রেড পদ্ধতিতে খুলতে পারে। তবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি সিদ্ধান্ত নিতে পারবে, তাদের রাজ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি পুনরায় চালু করা উচিত হবে কি না। শিক্ষামন্ত্রক বলেছে, রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলি স্থানীয় প্রেক্ষাপট এবং প্রয়োজনীয়তা অনুসারে স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি বা এসওপি গ্রহণ করতে পারে।

স্বরাষ্ট্রমন্ত্রকও জানিয়েছে, রাজ্য বা কেন্দ্রশাসিত সরকারগুলি স্কুল ও কোচিং ক্লাসের পুনরায় চালু করার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। স্কুল বা প্রতিষ্ঠান পরিচালন সমিতির সঙ্গে পরামর্শক্রমে এবং স্থানীয় পরিস্থিতির উপর ভিত্তি করে গ্রেড পদ্ধতিতে চালু করা যেতে পারে। এই উদ্দেশ্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি এসওপির উপর ভিত্তি করে স্কুলগুলি পুনরায় খোলার জন্য স্বাস্থ্য ও সুরক্ষাবিধি মেনে চলার উপর জোর দেওয়া হয়েছে।

বিদ্যালয়গুলি পুনরায় চালু করার জন্য নির্দেশিকার দুটি ধাপা রয়েছে। তার মধ্যে একটি হ’ল স্বাস্থ্যবিধি মেনে চলা। অপরটিও ছাত্রছাত্রীদের সুরক্ষার জন্য। এসওপি মেনে শারীরিক এবং সামাজিক দূরত্ব অনুযায়ী স্কুল বা প্রতিষ্ঠান চালাতে হবে। শিক্ষা মন্ত্রকের নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, স্বাস্থ্যবিধি এবং সুরক্ষার জন্য স্কুলগুলির সমস্ত অংশে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্যানিটাইজেশন, হাত ধোয়া ও জীবাণুমুক্তকরণের ব্যবস্থা, সিটিং প্ল্যান, নিরাপদ পরিবহন পরিকল্পনা করতে হবে।

নির্দেশিকায় আরও জানানো হয়েছে, স্কুলগুলিতে প্রবেশ এবং প্রস্থান পয়েন্টগুলিতে সতর্কতা নিতে হবে। আবাসিক থাকার নিরাপদ ব্যবস্থা করতে হবে। শিক্ষার্থী, শিক্ষক, স্কুল কর্তৃপক্ষ, স্কুল পরিচালনা কমিটি এবং অভিভাবকদের সংবেদনশীল হতে হবে। ন্যূনতম শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। শ্রেণিকক্ষ, পরীক্ষাগার ও খেলার ক্ষেত্রগুলিতে সর্বদা মাস্ক পরে থাকতে হবে। স্কুলগুলি চালু করার পরে সুরক্ষা প্রোটোকল মেনে স্কুলে প্রবেশের আগে হাত ধুতে হবে, স্ক্রিনিং করতে হবে। শিক্ষার্থীরা কেবল পিতামাতা বা অভিভাবকদের লিখিত সম্মতিতে স্কুলে যোগদান করতে পারে।

নির্দেশিকাটিতে আরও বলা হয়েছে যে, উপস্থিতির নিয়মের ক্ষেত্রে নমনীয়তা থাকবে এবং শিক্ষার্থীরা শারীরিকভাবে স্কুলে পড়ার পরিবর্তে অনলাইনে ক্লাস বেছে নিতে পারে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পরামর্শও স্বাস্থ্য প্রোটোকল অনুসরণ করার উপরও জোর দেয়। বিদ্যালয়ে মিড ডে মিল প্রস্তুত ও পরিবেশন করার জন্য সতর্কতা অবলম্বন করার কথাও বলা হয়েছে এসওপিতে।

Inform others ?
Show Buttons
Hide Buttons