টাকপড়া মানুষদের করোনা সংক্রমণের সম্ভাবনা বেশি, দাবি গবেষকদের

নিউজটাইম ওয়েবডেস্ক : বর্তমান দিনে চুল না রাখা বা টাক মাথা রাখআ ছেলেদের এক নতুন ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। কিন্তু মারণ ভাইরাস করোনা যে আপনার এই স্টাইলের একেবারে দফারফা করে দিতে চলেছে, তা কী আপনি জানেন? হ্যাঁ ঠিকই পড়েছেন। গবেষণা বলছে, করোনা সংক্রমণের মাত্রা বৃদ্ধি পেতে পারে পুরুষদের মাথায় চুল কম থাকলে। আর হবেষকেরা নতুন এই আশঙ্কার নাম দিয়েছেন ‘গ্যাব্রিন সাইন’।

মূলত দূষণ এবং যথাযথ ভাবে পরিচর্যা করার জন্য আগেকার দিনের মতো এখন আর পুরুষদের মাথায় বাহারি চুলের দেখা মেলেনা। সব চুল ঝরে পড়ায় এখন চুল না থাকাটাই যেন  স্টাইল স্টেটমেন্টে পরিণত হয়েছে। কিন্তু এর থেকেই বাড়তে পারে করোনা সংক্রমণ। এবিষয়ে আমেরিকার একদল গবেষক জানান, “যে পুরুষদের মাথায় চুল কম বা যাদের নেই তাদেরই করোনা সংক্রমণের ঝুঁকি অনেকখানি বেশি”। আর এই নতুন রিস্ক ফ্যাক্টরের নাম দেওয়া হয়েছে ‘গ্যাব্রিন সাইন’। করোনা আক্রান্ত হয়ে আমেরিকার এক চিকিৎসক ডক্টর ফ্র্যাঙ্ক গ্যাব্রিনের মৃত্যুর পরে তার নামেই এই আশঙ্কার এমন নামকরণ হয়েছে। জানা গিয়েছে গ্যাব্রিনের মাথাতেও চুল ছিল না। এই গবেষণার প্রধান ব্রাউন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কার্লোস ওয়াম্বিয়ার কথায়, “মাথায় চুল কম থাকলে সংক্রমণের সম্ভাবনা ও তার প্রভাব অনেক বেশি বেড়ে যায়”।

চিনের উহান প্রদেশ থেকে করোনা ভাইরাস বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়ার পরেই এই সংক্রমনের কারন ও সংক্রমণ ঠেকানোর উপায় খুঁজতে তৎপর হয়েছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের গবেষকরা। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে স্থুলকায় মানুষদের করোনা সংক্রমণের ঝুঁকি বেশি। এবার এক নতুন গবেষণায় প্রকাশিত হল আরও এক চাঞ্চল্যকর তথ্য। পুরুষের মাথায় কম চুল  থাকলে যেমন সংক্রমণের প্রভাব বাড়তে পারে তেমনই মেয়েদের তুলনায় ছেলেদের শরীরে এই ভাইরাসের সংক্রমণের হার বেশি বলেও দাবি করা হয়েছে। যার কারন হিসাবে মহিলাদের তুলনায় ছেলেদের জীবন যাত্রার পার্থক্য, রোগ প্রতিরোধ ক্ষমতার মতো বেশ কিছু বিষয়র ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এই গবেষণায় জানা গিয়েছে, পুরুষদের শরীরে থেকে যে এন্ড্রোজেন হরমন নিঃসৃত হয়, তা চুল পড়ে যাওয়ার প্রধান করান। তবে একইসাথে এই হরমন  করোনাভাইরাসের ক্ষমতাও বাড়িয়ে দেয় বলে দাবি গবেষকদের।

তবে ইতিমধ্যেই সেই হরমনের প্রভাব কম করার চেষ্টা চালাচ্ছেন চিকিৎসকরা। প্রফেসর ওয়াম্বিয়ার জানিয়েছেন, চুল পড়ার ওষুধ দিয়ে করোনা সংক্রমণ রোধ করা সম্ভব কিনা সেবিষয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু হয়েছে। 

 

 

 

Inform others ?
Show Buttons
Hide Buttons