চৈত্রের শুরুতেও কি নিস্তার নেই বৃষ্টির হাত থেকে?

নিউজটাইম ওয়েবডেস্ক : চৈত্রের শুরু। চারিদিকে রোদের দাপট থাকলেও, মৃদুমন্দ হাওয়া এবং বৃষ্টির আমেজে তাপমাত্রা কমল শহরের। রবিবারের পর সোমবারও রাজ্যের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।আজ সারাদিনই আকাশ মেঘলা থাকবে। রাজ্যের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

আগে থেকেই শুক্র এবং শনিবার কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছিল হাওয়া অফিসের তরফে। কিন্তু বৃহস্পতিবার সকাল থেকেই আকাশে রয়েছে মেঘ। আবহাওয়া দপ্তর সুত্রের খবর, দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টির পরিমান বাড়তে পারে উত্তরবঙ্গে। তবে বৃষ্টি হলেও দক্ষিনবঙ্গের তাপমাত্রার পারদ খুব একটা ওঠা-নামা করবেনা। তবে রাতের দিকে তারমাত্রা বেড়ে য়াওয়ায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

সকালের দিকে আকাশ মূলত পরিষ্কার থাকবে। তবে বিকেলের দিকে বৃষ্টির আশঙ্কা রয়েছে। কালবৈশাখীর সম্ভাবনা না থাকলেও বিক্ষিপ্ত বৃষ্টির কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ।তবে কবে থেকে বাড়বে

তবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি  ছাড়াও হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও জম্মু কাশ্মরে তুষারপাত হতে পারে বলেও জানানো হয়েছে। উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলি তথা দিল্লি, হরিয়ানা, পাঞ্জাবে বইবে ঝোড়ো হাওয়া। এছাড়া বৃষ্টিতে ভিজতে পারে ওড়িশা, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। আজ সকাল দিকে কলকাতা শহরে রোদ ঝলমলে আকাশ দেখা গেলেও সন্ধের দিকে হাকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।    

রাজস্থান সংলগ্ন এলাকায়  পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে  নিম্নচাপ তৈরি হয়েছে।  ঘূর্ণাবর্তের জেরে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প ঢুকছে সমুদ্র  থেকে। ‌যার জেরেই দেশের উত্তরপশ্চিম ও পূর্বাংশে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৬ ডিগ্রি সেলসিয়াস, ‌যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি।  গতকাল একেবারে স্বাভাবিক তাপমাত্রা ছিল কলকাতার।     

সকালের দিকে আকাশ মূলত পরিষ্কার থাকবে। তবে বিকেলের দিকে বৃষ্টির আশঙ্কা রয়েছে। কালবৈশাখীর সম্ভাবনা না থাকলেও বিক্ষিপ্ত বৃষ্টির কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ।তবে কবে থেকে বাড়বে শহরে বাড়বে গরমের দাপট?এ বিষয়ে এখনও কিছু জানায়নি হাওয়া অফিস। তবে কমেছে দিনের সর্বোচ্চ তাপমাত্রা।

Inform others ?
Show Buttons
Hide Buttons