ক্ষমতা আছে বলে বিশেষ সুবিধা নয়, পুরভোট নিয়ে কড়া বার্তা ধনখড়ের

নিউজটাইম ওয়েবডেস্ক : ক্ষমতার দোহাই দিয়ে কোনও দলই অতিরিক্ত সুবিধা পাবেনা। এদিন এমনটাই বার্তা দিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। পুরভোট নিয়ে আলোচনার জন্য নির্বাচন কমিশনার সৌরভ কুমার দাসের সাথে বৃহস্পতিবার বৈঠকে বসেন তিনি। এদিনের বৈঠকে নির্বাচন কমিশনারের পাশাপাশি উপস্থিত ছিলেন কমিশন সচিব নীলাঞ্জন শাণ্ডিল্য

এদিন সৌরভ দাসকে রাজ্যপাল নির্দেশ দেন, পুরভোটে রাজ্য নির্বাচন কমিশনকে স্বাধীনভাবে কাজ করতে হবে। তিনি ‌যে কোন ভাবেই পঞ্চায়েত নির্বাচনের পুনরাবৃত্তি  চাননা সেটাও এদিন স্পষ্ট করেন ধনখড়। তাঁর কথায়, সব দলই ‌যেন সমান অধিকার ও সু‌যোগ পায়। ক্ষমতায় আছে বলে, কোনও দলই যেন বিশেষ সুবিধা না পায়।

প্রসঙ্গত, গত পঞ্চায়েত ভোটে  হিংসার ঘটনা ঘটে। বিরোধীরা দাবি করেন, শাসকদলের আস্ফালনে বিরোধীদের মনোনয়ন জমা দিতে দেওয়া হয়নি। ভোটের দিনও চলেছে হিংসা। শাসকদলের বিরুদ্ধে পক্ষপাতিত্বমূলক আচরণ করারও অভি‌যোগ তোলেন বিরোধীরা।

কিন্তু এবার পুরভোটে ‌যাতে কোন ভাবেই পঞ্চায়েত ভোটের আঁচ না লাগে তাই রাজ্য নির্বাচন কমিশনকে কড়া বার্তা দেন রাজ্যপাল। এদিন রাজভবনের তরফে জারি হওয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়, “ফ্রি ও ফেয়ার নির্বাচনের উপর জোর দিয়েছেন রাজ্যপাল ধনখড়। সব দল যাতে সমান সুযোগ পায়, তা নিশ্চিত করতে বলেছেন। তাতেই জয় হতে গণতন্ত্রের। এই প্রসঙ্গে রাজ্যপাল উল্লেখ করেন, সংবিধানের ৩২৪ নম্বর অনুচ্ছেদের আওতায় কেন্দ্রীয় নির্বাচন কমিশনের হাতে যে যে ক্ষমতা আছে, ২৪৩K অনুচ্ছেদের আওতায় তার সবকটাই রয়েছে রাজ্য নির্বাচন কমিশনের।”

Inform others ?
Show Buttons
Hide Buttons