কোয়ারেন্টাইনের নিয়ম ভাঙলেই মোটা অঙ্কের জরিমানা, নয়া নির্দেশিকা রাজ্যের

নিউজটাইম ওয়েবডেস্ক : দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাতে গত ২মাস ধরে দেশজুড়ে লকডাউন বহার রেখেছে প্রশাসন। বর্তমানে চতুর্থ দফায় চলছে লকডাউন। তৃতীয় দফায় থেকেই লকডাউনের বেশকিছু বিধিনিষেধে শিথিল করা হয়েছে। তখনই ভিন রাজ্যে গিয়ে আটকে পড়া শ্রমিকদের ফিরিয়ে আনার বিষয়েও সবুজ সংকেত দেয় কেন্দ্র। তারপর থেকেই একাধিক শ্রমিক স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয় ভারতীয় রেলের তরফে। কিন্তু তারপর থেকে শুরু হয় এক নতুন সমস্যা। নিজ নিজ রাজ্যে ফিরে পরিযায়ী শ্রমিকরা হোম কোয়ারেন্টাইনের নিয়ম ভঙ্গ করছেন বলে বারে বারে অভিযোগ ওঠে। আর এই অভিযোগের জেরে রাজ্যের বিভিন্ন প্রান্তে উত্তেজনা তৈরি হওয়ায় অবশেষে নড়চড়ে বসল মধ্যপ্রদেশ প্রশাসন। 

এবার শিবরাজ সিং চৌহান সরকারের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, পরিযায়ী শ্রমিকেরা যদি গোম কোয়ারেন্টাইনের নিয়ম ভঙ্গ করেম সেক্ষেত্রে তাঁদের ২ হাজার টাকা জরিমানা করা হবে। তবে প্রথমবার নিয়মভঙ্গের ক্ষেত্রে এই নিয়ম কর্যকর হলেও দ্বিতায়বারদ্বিতীয়বার একই অন্যায় করলে তাঁকে বাড়ি থেকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বা কোভিড কেয়ার সেন্টার পাঠানো হবে বলে জানিয়েছে সেরাজ্যের প্রশাসন।

মধ্যপ্রদেশ সরকারের তরফে দেওয়া এই নির্দেশিকায় জানানো হয়েছে, যাঁদের শরীরে কোভিড-১৯ এর মৃদু ও প্রাথমিক উপসর্গ দেখা যাবে তাঁদের পাশাপাশি করোনা আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে এই ধরনের মানুষকেও হোম কোয়ারেন্টাইনে রাখা হবে। স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, ইতিমধ্য়েই মধ্যপ্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭ হাজার। তবে সুস্থ হয়ে উঠেছেন প্রায় ৩ হাজার ৯২৭ জন। করোনার জেরে প্রাণ হারিয়েছেন ৩১৩ জন।

 

Inform others ?
Show Buttons
Hide Buttons