করোনা মোকাবিলায় বেশ কিছু নতুন ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

নিউজটাইম ওয়েবডেস্ক : করোনা মোকাবিলায় মঙ্গলবার ৩১শে মার্ট প‌র্যন্ত গোটা রাজ্যে লকডাউন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর কয়েক ঘন্টা পরই সমগ্র দেশ ব্যাপী ২১ দিনের লকডাউনের ঘোষণা করেন প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী।  এমতাবস্থায় এজ সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দের কাছে ১৫০০ কোটি টাকার তহবিলের আর্জি জানান।  এমনকি শুধু বাংলা না অন্যান্য রজ্যগুলিকেও একই ভাবে সাহ‌য্য করার কথা বলেন তিনি।

এছাড়া এই বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছেন তিনি।  হোম ডেলিভারি আটকাতে নিষেধ করেছেন পুলিশ আধুকারিকদের। প্রয়োজনে গোটা রাজ্যে পাস এর ব্যবস্থা করার কথাও বলেন তিনি। এই পাস দি.এই চলবে গোটা রাজ্যের কাজ।  স্টেট কন্ট্রোল  রুম ও রাজ্যের হেল্প লাইন নম্বরও ঘোষণা করেন তিনি, ‌যাহল ‌যথাক্রমে – ১০৭০, এবং ০৩৩ ২২১৪ ৩৫২৬।

কোনো অত্যাবশ্যকিয় পণ্যের পরিবহনে কোনোরকম বাধা দেওয়া ‌যাবেনা।  কৃষক বা সব্জওয়ালার কাজে বাধা দিলে সংশ্লিষ্ট আধিকারিকের বিরুদ্ধেই মামলা হবে বলে জানান মূখ্যমন্ত্রী। এছাড়া এই অবস্থায় কেউ অসুস্থ হলে তাকে য়েন কোনোভাবেই একঘরে করে দেওয়ার প্রবণতা না থাকে।  ‌তিনি এও বলেন কেউ ‌যদি খাবার না পান কেউ তবে তা জানাতে পারেন বিডিও বা আইসি-কে।

প্রসঙ্গত, তিনি এও জানান ভবঘুরেদের জন্যে তৈরি করা হয়েছে নাইট শেল্টার।  ফলে ‌যাঁরা এতদিন পথে পথে রাত কাটাতেন, ‌যা এই পরিস্থিতিতে বেশ বিপজ্জনক, তাঁরা ‌যাতে সকলে সুস্থ থাকতে পারেন তার ব্যবস্থাও করা হয়েছে প্রশাসনের তরফ থেকে।  খাদ্য দফতরের র্কীদের জন্য দেওয়া হবে বিশেষ পাস। প্রয়োজনে একমাসের অগ্রিম রেশন এর সামগ্রী দিয়ে দেওয়ার কথাও বলেন তিনি।  অগ্রীম সামাজিক পেনশন দিয়ে দেওয়া হবে দু’মাসের।

এছাড়া স্বাস্থ্য কর্মীদের জন্য ঘোষণা করলেন বেশ কয়েকটি পদক্ষেপ, ‌যেখানে বলা হয় নার্স ও স্বাস্থা্যকর্মীদের জন্য হোটেল বা লজের ব্যবস্থা করতে বলা হয়েছে  হাসপাতাল কর্তৃপক্ষকে, সেখানেই তাঁরা পাবেন খাবার।  তাঁদের জন্য খোলা হয়েছে একটি হেল্প লাইনও।

রাজ্যের ভাঁড়ার পেরা. শূণ্য হলেও ‌যা ব্যবস্থা নেওয়ার নিচ্ছে রাজ্যই। কেন্দ্র থেকে এখনও কোনো সাহা‌য্য পাওয়া ‌যায়নি বলে জানান মুখ্যমন্ত্রী।  করোনা মোকাবিলায় রাজ্য ২০০ কোটি টকার তহবিল তৈরি করলেও, এরও অর্থের প্রয়োজন। রাজ্য বিপ‌র্যয় মোকাবিলায় তৈরি করা হয়েছে ফান্ড।  সেখানে সাহা‌য্যের জন্য ফোন করতে হবে এই নম্বরে – ৯০৫১০২২০০০।

Inform others ?
Show Buttons
Hide Buttons