‘করোনা তো ঋতুস্রাবকে থামায়নি’, দুস্থ মহিলাদের জন্য অভিনব উদ্যোগ ‘প্যাডম্যান’-এর

নিউজটাইম ওয়েবডেস্ক : করোনার জেরে দেশজুড়ে চলছে লকডাউন। বন্ধ গয়ে গিয়েছে আয়ের পথ। এই পরিস্থিতিতে দুবেলা দুমুঠো অন্ন সংস্থান করতে হিমসিম খেতে হচ্ছে বহু মানুষকে। তার মধ্য়ে নিজেদের শারীরিক সচেতনতার কথা খেয়ার রেখে ঋতুস্রাবের দিনগুলিতে স্যানিটারি ন্যাপকিন কেমা সম্ভব হয়ে উঠছেনা দুস্থ পরিবারের মহিলাদের। তাই তাঁদের জন্য এক অভিনব উদ্যোগ নিলেন ‘প্যাডম্যান’ তথা অক্ষয় কুমার।

বছর দুই আগে ‘প্যাডম্যান’ ছবিতে পিরিয়ডস বা ঋতুস্রাব নিয়ে সচেতনতা বার্তা দিয়েছিলেন বলিউড অভিনেতা অক্ষয়কুমার। ছবিতে ঋতুস্রাবের দিনগুলিতে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার পাশাপাশি স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের গুরুত্ব ঠিক কতখানি তাই বুঝিয়েছিলেন ‘রিল লাইফের’ প্যাডম্যান। কিন্তু এবার করোনা আবহের মধ্য়ে সেই ‘রিল লাইফের’ থেকে বেরিয়ে ‘রিয়েল লাইফে’ দুস্থ পরিবারের মহিলাদের জন্য স্যানিটারি ন্যাপকিন বিলি করার সিদ্ধান্ত নিয়েছেন অক্ষয়। অভিনেতার কথায়, ‘করোনা তো আর ঋতুস্রাবকে থামায়নি’। তাই দুস্থ মহিলাদের শারীরিক সুস্থতার দিকটি নজরে রেখেই তাঁদের হাতে স্যানিটারি ন্যাপকিন তুলে দিতে মুম্বইয়ের ‘সমর্পন’ নামে এক সংগঠনের সাথে হাত মিলিয়েছেন অক্ষয় কুমার। 

করোনার জেরে দেশে লকডাউন পরিস্থিতিতেও যেমন বন্ধ রাখা হয়নি জরুরি পণ্য ও পরিষেবা ঠিক সেভাবেই লকডাউনের মধ্য়ে থেমে যায়নি মহিলাদের ঋতুস্রাব। কিন্তু লকডাউনের জেরে কাজ হারিয়ে যখন খাবার সংস্থান করাই সম্ভব হয়ে উঠছেনা তখন স্যানিটারি ন্যাপকিন কেনার কথা ভাবনাতেই আসেনা। ইতিমধ্য়েই স্বামী-সন্তান নিয়ে পায়ে হেঁটে বাড়ি ফিরতে দেখা গিয়েছে বহু মহিলাকে। এমনকি রাস্তায় সন্তান প্রসবের ঘটনাও নিতান্ত কম ঘটেনি। এই পরিস্থিতিতে মহিলাদের পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য অসহায় সেই সমস্ত মহিলাদের ত্রাতার ভূমিকায় দেখা গেল অক্ষয় কুমারকে। একইসাথে এই দুস্থ মহিলাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য তাঁর অনুরাগীদের কাছেও আবেদন জানান অক্ষয়। 

 

 

 

Inform others ?
Share On Youtube
Show Buttons
Share On Youtube
Hide Buttons
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
Facebook
YouTube