করোনায় মৃতের সৎকারে ছাড় দিল রাজ্য! যোগ দিতে পারবেন ৬জন

নিউজটাইম ওয়েবডেস্ক : এখন থেকে করোনা আক্রান্তের মৃত্যুর পর তার সঙ্গে নিয়ম মেনে সর্বোচ্চ ৬ জন পরিবারের লোক যেতে পারবেন। তবে যেখানে সেখানে সৎকার করা যাবে না। তা করতে হবে পুরসংস্থা বা জেলা প্রশাসনের তদারকেই। সবটাই করতে হবে রাজ্য স্বাস্থ্য দফতরের গাইডলাইন মেনে। এমনটাই জানালেন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। সম্প্রতি কলকাতা হাইকোর্ট একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে জানিয়েছিল করোনা আক্রান্তের দেহ পরিবারের হাতে তুলে দিতে হবে। যার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার নতুন করে গাইডলাইন তৈরি করেছে। সেই গাইডলাইন এসে পৌঁছেছে কলকাতা পুরনিগমেও। এরপরেই ফিরহাদ এই তথ্য জানান।
 
করোনার প্রকোপ প্রথম যখন শুরু হয়েছিল তখন কোনও কোভিড আক্রান্তের মৃত্যু হলে তাঁকে আর শেষবারের মতো দেখতে পাচ্ছিলেন না তাঁর পরিজনেরা। পরবর্তীকালে হাসপাতালে গিয়ে মৃত্যুর পর কিছুক্ষণের জন্য দেখার সুযোগ দেওয়া হয়। এবার আরও একধাপ এগিয়ে শেষকৃত্য অংশ নেওয়ার সুযোগ করে দেওয়া হল পরিবারের সদস্যদের জন্য। তবে এক সঙ্গে বহু লোক নয়, মাত্র ৬জন সেই সুযোগ পাবেন। ফিরহাদ হাকিম এই বিষয়ে জানিয়েছেন, ‘এখন থেকে কলকাতায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হলে নিয়ম মেনে সর্বোচ্চ ৬ জন পরিবারের সদস্য সেই রোগীর সৎকারে যেতে পারবেন। হাসপাতাল থেকে পুরনিগমের নির্দিষ্ট করে দেওয়া ধাপা, শ্মশান কিংবা কবরস্থান পর্যন্ত যাওয়ার সুযোগ থাকছে। তবে স্বাস্থ্যদপ্তরের গাইডলাইন মেনে সব করতে হবে। আর শুধু কলকাতা শহরে নয় রাজ্য জুড়েই এই নিয়ম লাগু হচ্ছে।’
 
তিনি আরও জানান যে, সরকারি হাসপাতালের ক্ষেত্রে পুরসভা বা পুরনিগম মৃতদেহ তুলে নিয়ে দাহ করা বা কবর দেওয়ার ব্যবস্থা করে। এক্ষেত্রে পুরসভা বা পুরনিগমের সঙ্গে যোগাযোগ করে যেতে পারবে আগ্রহী পরিবারবর্গ। জেলায় এই দায়িত্ব জেলা প্রশাসনও পালন করছে। কলকাতার ক্ষেত্রে বেসরকারি হাসপাতালে কোনও কোভিড রোগী মারা গেলে তাঁর দেহ তুলে নিয়ে দাহ করা বা কবরস্থান পর্যন্ত নিয়ে আসার জন্য দুটি এজেন্সিকে দায়িত্ব দিয়েছে কলকাতা পুরনিগম। সেই এজেন্সির নম্বর পুর-ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। সেই এজেন্সির সঙ্গে যোগাযোগ করে ইচ্ছুক পরিবারবর্গ মৃতদেহ ধাপা, নিমতলা এবং বিরজু নালা শ্মশান কিংবা পুরনিগমের নির্দিষ্ট করে যাওয়া কবরস্থানে নিয়ে যেতে পারবেন। এক্ষেত্রে অবশ্য ওই এজেন্সির ব্যবস্থাপনা মেনে চলতে হবে।

Inform others ?
Show Buttons
Hide Buttons