এবার নাম বদলে যাচ্ছে ইস্টবেঙ্গলেরও, জানুন কী নাম হচ্ছে ক্লাবের

নিউজটাইম ওয়েবডেস্ক : হরিমোহন বাঙ্গুর নিজেই গত রবিবার বলেছিলেন, ‘ইস্টবেঙ্গল নাম অপরিবর্তিত থাকবে।’ তারপরই ইস্টবেঙ্গল সর্মথকেরা উচ্ছ্বাসে ভাসেন। মোহনবাগানের নাম বদল হয়েছে, কিন্তু তাদের নাম অপরিবর্তিত থাকবে, তাই নিয়ে আনন্দে মশগুল লাল-হলুদ সমর্থকরা। এই নিয়ে রবিবার ক্লাব তাঁবুকে ‘অবিক্রিত ও অবিকৃত’ বলে বেশ কয়েকটি ফ্যান ক্লাব উচ্ছ্বাসও প্রকাশ করেন পটকা ও বাজি ফাটিয়ে। 

তবে সমর্থকদের এই আনন্দ স্থায়ী হবে না বেশিদিন। কারণ ‘এই মুহুর্তে’র খবর অনুযায়ী বদল হতে চলেছে ইস্টবেঙ্গলের নাম। নামের আগে বসতে চলেছে SC। অর্থাৎ S বা শ্রী এবং C অর্থাৎ সিমেন্ট ইস্টবেঙ্গল। সোমবারই এই মর্মে এফএসডিএল-কে চিঠি দিয়ে জানিয়েছে শ্রী সিমেন্ট। যার ফলে এস এস এফএসডিএল  হিরো ইন্ডিয়ান সুপার লিগের টুইটার হ্যান্ডেলের কভার পেজে ইস্টবেঙ্গল লোগোর ছবি দুবার মুছে দেন। এর থেকেই স্পষ্ট যে ইস্টবেঙ্গলের নাম বদল হতে চলেছে। নামের আগে SC বসতে চলেছে। তবে এই নিয়ে শ্রী সিমেন্ট ও ইস্টবেঙ্গল কোনও পক্ষই এখনও মুখ খোলেনি। দু’পক্ষই এই কথা অস্বীকার করেছে। 

সূত্রের খবর, নামের আগে এসসি বসালে ফলে আইএসএল নিয়ম অনুযায়ী নাম অপরিবর্তিত রেখেই খেলা যাবে। আইএসএলের নিয়ম অনুযায়ী, নামের আগে কোনও সংস্থার নাম বসানো যাবে না। কিন্তু এক্ষেত্রে এসসি বসালে নির্দিষ্ট কোনও সংস্থাকে বোঝাবে না কিন্তু ঘুরিয়ে এটা শ্রী সিমেন্ট এর শর্ট ফর্ম-ই হবে। অর্থাৎ সাপও মরবে কিন্তু লাঠিও ভাঙবে না। এই নীতিতেই নাম বদল করে আইএসএলে খেলতে চলেছে লাল-হলুদ। সব পরিকল্পনামাফিক চললে এসসি ইস্টবেঙ্গল নামেই খেলতে দেখা যাবে। ঠিক যেমন এটিকে-এমবি, অনেকটাই সেরকম। কিন্তু মালিকানার ক্ষেত্রে এই দুই ক্লাবের বিরাট ফারাক রয়েছে।

অন্যদিকে, এসসি মানে শ্রী সিমেন্ট নয় স্পোর্টস ক্লাব বলেও চালানো যাবে বিভিন্ন মহল থেকে। তখন আর ইস্টবেঙ্গল এফসি বলে ডাকা হবে না। এখন কথাবার্তা চলছে এসসি ইস্টবেঙ্গল না ইস্টবেঙ্গল এসসি কী নাম হবে তা নিয়ে, এমনটাই সোমবার মধ্যরাতে সূত্রানুসারে জানা গিয়েছে। বলা বাহুল্য, রবিবার খোদ হরিমোহন বাঙ্গুর জানিয়েছিলেন, ইস্টবেঙ্গলকে নিয়ে আমাদের ব্যবসা করার কোনও পরিকল্পনা নেই। এতকিছু বলার পরও বাঙ্গুররা কেন এফএসডিএলকে ক্লাবের নাম বদল করতে কেন বলছেন, তা নিয়ে অবাক ফুটবল মহল।

Inform others ?
Show Buttons
Hide Buttons