এখনই কোন ঘূর্ণিঝড় আসছেনা, গুজব উড়িয়ে সাফ জানিয়ে দিল আবহাওয়া দফতর

নিউজটাইম ওয়েবডেস্ক : আমফানের ভয়ঙ্কর ধ্বংসলীলা এখনও সকলের কাছে জীবন্ত। তারই মধ্য়ে আবার নতুন করে এক ঘূর্ণিঝড় আসছে বলে আতঙ্কে রয়েছে রাজ্যবাসী। এবার সেই গুজব উড়িয়ে দিল খোদ আলিপুর আবহাওয়া দফতর। এদিন আবহাওয়া দফতরের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, কবে এই ঘূর্ণিঝড় আসছে সেবিষয়ে এখুনি স্পষ্ট ভাবে কিছু বলা যাচ্ছেনা।

আমফানের জেরে ইতিমধ্যেই বাংলার বিস্তীর্ণ এলাকা ব্যপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে। একদিকে যেমন বহু মানুষ গৃহহীন হয়েছেন অন্যদিকে প্রাণও হারিয়েছে অনেক মানুষ। এই দূর্ঘটনার পর ৬ দিন কেটে গেলেও একনও বহু এলাকা বিদ্যুৎহীন, এমনকি নেই মোবাইল পরিষেবাও। তার মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে নতুন এক ঘূর্ণিঝড় ‘নিসর্গ’-এর কথা। এমনকি বলা হচ্ছে এই ঘূর্ণিঝড়ের শক্তি আমফানের থেকেও অনেক বেশি। আর বর্তমানে সেই খবরই দাপিয়ে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। যার ফলে নতুন করে আতঙ্ক শুরু হয়েছে সাধারণ মানুষের মধ্য়ে। 

আমফানের জেরে রাজ্যের যে ঘা হয়েছে, তা এখনও দগদগে। এই পরিস্থিতিতে এহেন খবর ছড়িয়ে মানুষের মনে যাতে  আতঙ্কের সৃষ্টি করা না হয়, তাই এবার মাঠে নামল আলিপুর আবহাওয়া দফতর। তাদের স্পষ্ট মত, এই মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় যে খবর ছড়াচ্ছে তা একেবারেই ভিত্তিহীন। যেভাবে এই ‘নিসর্গ’ নামের ঘূর্ণিঝড়ের খবর প্রচার করা হচ্ছে, তা একেবারেই ঠিক নয়। আসল বিষয়টা হল, প্রতিটি ঘূর্ণিঝড়ের নামের একটা আগাম তালিকা থাকে। সেই অনুসারে আমফান ছিল পূর্ববর্তী তালিকার শেষ নাম। আর তারপর তৈরি নতুন তালিকার প্রথমেই রয়েছে ‘নিসর্গ’-এর নামষ ‘নিসর্গ’। আর এই নাম বাংলাদেশের দেওয়া। হাওয়া অফিসের কথায়, এবার আরব সাগর বা বঙ্গোপসাগরে কোন ঘূর্ণিঝড় হলেই তার নাম হবে ‘নিসর্গ’। তবে তা ঠিক কবে আসবে এই মুহূর্তে দাঁড়িয়ে সেবিষয়ে কিছুই বলা সম্ভব নয়।

 

 

 

Inform others ?
Show Buttons
Hide Buttons