উর্দ্ধমুখী করোনা গ্রাফ, তবে স্কুল খুলছে আগামী ১৫ই নভেম্বর থেকে

নিউজটাইম ওয়েবডেস্ক : প্রায় দেড় বছর বাদে অবশেষে খুলতে চলেছে স্কুল কলেজ। সোমবার শিলিগুড়ির প্রশাসনিক বৈঠক থেকে এই মর্মে নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১৫ই নভেম্বর থেকে রাজ্যে খুলতে চলেছে স্কুল, তার জন্য প্র‌য়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিলেন মুখ্য সচিবকে। করোনা রোখার জন্য গত বছর মার্চ মাস থেকে বন্ধ ছিল রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান।

লকডাউনের জেরে বন্ধ হওয়ার প্রায় কুড়ি মাস পর কলেজ খোলার নির্দেশ। তবে স্কুল গুলি খুললেও প্রথমেই সমস্ত ছাত্র ছাত্রীকে একসাথে স্কুলে আনা হবে না। ধাপে ধাপে ফের ফেরা হবে আগের অবস্থায়। এই বিষয়ে বিসদে খসড়া বানানোর কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এখনও প‌র্যন্ত ‌যা খবর, তাতে জানা ‌যাচ্ছে ‌যে প্রথমে নবম-দশম ও একাদশ দ্বাদশ শ্রেণীর পঠন পাঠন শুরু করা হবে। এরপর ধীরে ধীরে পরিকল্পনা মাফিক স্কুলে ফেরানো হবে পড়ুয়াদের।একই ভাবে কলেজে কিভাবে ক্লাস শুরু হবে, কোন ক্লাস কবে হবে, কি ভাগে বিভক্ত হয়ে কলেজে আসবেন পড়ুয়ারা সেই সমস্ত পরিকল্পনা চলছে প্রশাসনিক স্তরে।

ইতিমধ্যেই স্কলিশিক্ষা দফতরের কর্তাদের সাথে জেলা স্কুল পরিদর্শকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মিটিঙে জানানো হয়, আগামী ২৭শে অক্টোবরের মধ্যে স্কলুগুলিকে স্যানিটাইজ করার কাজ সম্পূর্ণ করতে হবে। এই কাজ সম্পূর্ণ হলে তা জানাতে হবে পো‌র্টলে, এর সাথে জানাতে হবে নবম-দশম-একাদশ-দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের বাবা মায়েদেরও। কোনো পড়ুয়ার বাবা বা মায়ের কোভিডে মৃত্যু হলে তা জানাতে হবে পর্ষদের পোর্টালে।  

প্রসঙ্গত উর্দ্ধমুখি করোনা গ্রাফ। এরই মধ্যে স্কুল খোলার সিদ্ধান্ত ফের স্থগিত হবে কিনা তা নিয়ে বেশ চিন্তিত ছিল সকলে। স্কুল খোলরা সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছেন চিকিৎসকরা। তবে একই সাথে অতি সাবধানতা অবলম্বনে জোর দিচ্ছেন তারা। স্কুল খুললে ‌যাতে সমস্ত রকম ভাবে সাবধানে রাখা ‌যায় তার দিকে খেয়াল রাখতে বলছেন তারা।

Inform others ?
Show Buttons
Hide Buttons